• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২২, ১০:৪১ এএম
ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুধু দেশটির পূর্বাঞ্চলের দখল নিয়েই সামরিক অভিযান শেষ করবে না রুশ সেনারা। এমন সতর্কবার্তা দিয়েছেন মার্কিন গোয়েন্দারা।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে সেনা প্রত্যাহারের পর বর্তমানে উপকূলীয় ডনবাস অঞ্চল সেনা মোতায়েন করেছে দেশটি। মার্কিন গোয়েন্দারা ধারণা করছে, রাশিয়া এখন কৃষ্ণসাগর সংলগ্ন অঞ্চল দখলের চেষ্টায় রয়েছে। এরপর তারা মনোযোগ দেবে অন্যান্য অঞ্চল দখলে।

স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন সিনেট কমিটির শুনানিতে ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক এভ্রিল হেইনস বলেন, পুতিন এখনো ‘ডনবাসের বাইরের এলাকাতে লক্ষ্য অর্জনের’ ইচ্ছা পোষণ করছেন। কিন্তু তার ‘উচ্চাকাঙ্ক্ষা’ ও ‘রাশিয়ার ব সামরিক সক্ষমতার’ মধ্যে সামঞ্জস্য নেই।

তিনি আরও যোগ করেছেন যে রুশ প্রেসিডেন্ট এখন ইউক্রেনে মার্কিন ও ইউরোপের সহায়তা শেষ হওয়ার জন্য অপেক্ষা করছেন। কারণ মুদ্রাস্ফীতি, খাদ্যঘাটতি ও জ্বালানির দাম বাড়লে ইউক্রেনের অবস্থা আরও দুর্বল হতে পারে।

দুই মাসের বেশি সময় ধরে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চলছে। যুদ্ধ বেশি দিন চলতে থাকলে রাশিয়া আরও কঠোর পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা করছেন মার্কিন গোয়েন্দারা। পারমাণবিক হামলারও সম্ভাবনা দেখছেন অনেকে। যদিও পুতিন বলেছেন, শুধু নিজেদের ‘অস্তিত্ব হুমকিতে পড়লেই’ কেবল মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!