• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ইউক্রেনকে আরও ৩০০কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ০২:১০ পিএম
ইউক্রেনকে আরও ৩০০কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে শুরু থেকেই ইউক্রেনের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। এবার সহায়তার পরিমাণ আরও এক ধাপে বাড়িয়ে নতুন প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ ও ক্ষমতা বাড়াতে অতিরিক্ত ৩০০ কোটি ডলারের সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই সহায়তা আগামী বছর পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে কাজে লাগবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে জানান, বুধবার ইউক্রেন স্বাধীনতা দিবসের দিন এই প্যাকেজটি ঘোষণা করা হয়েছে। এ দিন রাশিয়ার আগ্রাসনের ছয় মাস ও একই সঙ্গে সোভিয়েত ইউনিয়ন থেকে ইউক্রেনের স্বাধীনতা লাভের ৩১তম বার্ষিকী পূর্ণ হচ্ছে।

নতুন অস্ত্র সহায়তার মধ্যে রয়েছে তিন ধরনের ড্রোন, সমরাস্ত্র, গোলাবারুদ ও নানাবিধ সরঞ্জাম। এটি এখন পর্যন্ত ইউক্রেনকে দেওয়া যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক সহায়তা।

কর্মকর্তারা বলেছেন হামলার জন্য হাতে-চালিত ছোট পুমা ড্রোন, বড় পাল্লার নজরদারি ড্রোন স্ক্যান ঈগল আর প্রথমবারের মতো ব্রিটিশ ভ্যাম্পায়ার ড্রোন সিস্টেম কেনার জন্য অর্থ অন্তর্ভুক্ত থাকবে বাইডেনের ঘোষিত প্যাকেজে।

তবে ইউক্রেনের সামরিক বাহিনীর হাতে অস্ত্রগুলো পৌঁছাতে কয়েক মাস সময় লাগতে পারে। এছাড়া আগামী বছর জার্মানিও দেশটিতে ৫০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করতে পারে বলে জানা গেছে।

Link copied!