• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

বাল্ব না টিউবের আলো, চোখের জন্য কোনটি ভালো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২১, ২০২৪, ০৮:৩৮ পিএম
বাল্ব না টিউবের আলো, চোখের জন্য কোনটি ভালো?
ছবি: সংগৃহীত

বয়স হলে চোখের সমস্যা বাড়ে। চোখে কম দেখা, চোখ দিয়ে পানি পড়া, এমনকি চোখের জ্যোতি একদমই কমে যাওয়ার মতো ঘটনাও ঘটে। যদিও এখন অল্প বয়সেই চোখের সমস্যায় ভুগছে অনেকে। কারণ অনিয়ন্ত্রিত জীবনযাত্রা। দীর্ঘসময় মোবাইল ফোনের ব্যবহার, টেলিভিশন দেখা, পুষ্টিকর খাবার না খাওয়াসহ নানা কারণেই অল্প বয়সে চোখের সমস্যা হচ্ছে।

চোখের সমস্যা হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে তীব্র আলো। তীব্র আলোর কারণে চোখের যে সমস্যা হয় তাকে ফোটোফোবিয়া বলা হয়। স্ট্রিট লাইট থেকে ঘরের আলোতে আমরা তীব্র আলো ব্যবহার করি। যা চোখের কর্নিয়াকে ক্ষতিগ্রস্ত করে। এছাড়াও টিভি, কম্পিউটার ও মোবাইল ফোন থেকে এলইডি লাইট নির্গত হয়। যা চোখের জন্য় ভীষণ বিপজ্জনক।

তাহলে প্রশ্ন আসতে পারে চোখের জন্য বাল্ব না টিউবের আলো কোনটি ভালো? ঘরে কোন আলো ব্যবহারে চোখের ক্ষতি হবে না? বিশেষজ্ঞরা বলছেন, চোখের জন্য কোন আলো উপকারী তা নির্ভর করে ওয়াটের উপর। ওয়াট যত বেশি আলোর পরিমাণও তত বেশি হয়। বেশি ওয়াটের আলোই চোখের জন্য ক্ষতিকর।

বিশেষজ্ঞরা আরও জানান, ১৩-১৫ ওয়াটের আলো ব্যবহার করা উপযোগী। এর বেশি আলো চোখের ক্ষতি করে। তাই বাল্ব বা টিউবলাইট যেটাই ব্যবহার হোক না কেন তা যেন ১৫ ওয়াটের বেশি না হয়। আর কাজের প্রয়োজনে যারা দীর্ঘসময় ল্যাপটপ ও ফোনের ব্যবহার করেন তাদের  ব্লু লাইট ফিল্টার অন করে রাখতে হবে। এটি স্ক্রিনের ব্লু রে-কে আটকে রাখতে পারে এবং চোখের ক্ষতি হয় না।

Link copied!