• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

হলিউডের লেখক ধর্মঘট কী বার্তা দিচ্ছে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৩, ১২:১৯ পিএম
হলিউডের লেখক ধর্মঘট কী বার্তা দিচ্ছে?

চ্যাট জিপিটি একভাবে নাড়িয়ে দিয়েছে পুরো পৃথিবী। এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সামনে অসহায় যেন মনুষ্য প্রতিভা। যে চিত্রনাট্যকাররা এত দিন হলিউডি সাইন্স ফিকশনে প্রকাশ করেছেন মানুষ বনাম রোবট সভ্যতার লড়াই, তারাই এখন বিপাকে। মঙ্গলবার (২ মে) থেকে হলিউডের ১১ হাজারের বেশি টিভি ও চলচ্চিত্র লেখকরা শুরু করেছেন ধর্মঘট। তাদের দাবি, চাকরির নিশ্চয়তা ও বড় স্টুডিওগুলো থেকে বেশি পারিশ্রমিক। এ ধর্মঘটে আর্থিক ক্ষতির হিসাব নিশ্চিতভাবে এখনো কেউ জানাননি। তবে, ইন্ডাস্ট্রি সংশ্লিষ্ট অনেকে মনে করছেন ডলারের অংকে ক্ষতি নেহাত কম নয়।  

মার্কিন গণমাধ্যম সিবিএস জানিয়েছে, সর্বশেষ হলিউডে ধর্মঘট হয় ২০০৭ সালে। ১০০ দিন পর্যন্ত চলা সেই ধর্মঘটে ২ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছিল। ১৫ বছর পর এখন আবার নতুন ধর্মঘটের মুখে বিশ্বের সবচেয়ে দাপুটে চলচ্চিত্র শিল্প।

রাইটার্স গিল্ড অব আমেরিকা জানিয়েছে, চলচ্চিত্র ও টিভি-সিরিজের লেখকদের অর্ধেকেই এখন ন্যূনতম বেতনে কাজ করেন। তারা বলছেন, প্রোডাকশন কোম্পানিগুলো লেখকদের পেছনে ব্যয় কমাতে এখন স্ট্রিমিং সার্ভিসের দিকে ঝুঁকছে। ফলে লেখকরা পেশাজীবী হিসেবে আরও খারাপ অবস্থায় পড়েছেন। এ ছাড়া, এখন চিত্রনাট্য লেখার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এর কারণে যে লেখকদের চাকরি চলে যাবে না, এমন নিশ্চয়তা চায় রাইটার্স গিল্ড অব আমেরিকা।

নতুন চিত্রনাট্যের অভাবে বাতিল করা হয়েছে যুক্তরাষ্ট্রে বেশ কিছু দর্শকপ্রিয় টিভি সিরিজ। এ ছাড়া আগামী মৌসুমে যেসব শো শুরু হওয়ার কথা ছিল, লেখকদের ধর্মঘটের ফলে সেগুলো নিয়ে শঙ্কা আছে। 
 

Link copied!