• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

তুষার আবদুল্লাহর লেখা সাবিত্রির প্রিমিয়ার বুধবার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ০২:৫৭ পিএম
তুষার আবদুল্লাহর লেখা সাবিত্রির প্রিমিয়ার বুধবার
‘সাবিত্রী’ সিনেমার একটি দৃশ্যে রোকেয়া প্রাচী

মুক্তিযুদ্ধ আর তার পরবর্তী সময়ের কঠিন বাস্তবতাকে ঘিরে নির্মিত সিনেমা ‘সাবিত্রী’। সরকারি অনুদানে এ সিনেমাটি নির্মাণ করেছেন পান্থ প্রসাদ। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হবে সিনেমাটির। বাংলাদেশ প্যানোরামা বিভাগে দেখানো হবে সরকারি অনুদানে এ সিনেমাটি।

একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সিনেমাটির গল্প লিখেছেন নন্দিত সাংবাদিক তুষার আবদুল্লাহ।

সাবিত্রী নামের এক বীরাঙ্গনা, বীর মুক্তিযোদ্ধা চা শ্রমিককে কেন্দ্র করে এগিয়ে গেছে সিনেমার গল্প। ১৯৭১ সালে যুদ্ধের সময় অনিশ্চয়তার মুখে পড়েছিল সাবিত্রীর জীবন। তেমনি স্বাধীন দেশে যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়, তখন তার সাক্ষী হতে গিয়ে সাবিত্রী ও তার যুদ্ধশিশু মঙ্গলকে টিকে থাকার জন্য প্রতিটি মুহূর্ত লড়াই করে যেতে হয়েছে। একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সিনেমাটির গল্প লিখেছেন তুষার আবদুল্লাহ।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা পান্থ প্রসাদ বলেন, ‘‘সাবিত্রীর সঙ্গে আমাদের পুরো টিমের অক্লান্ত পরিশ্রম, ঘাম জড়িয়ে আছে। সিনেমাটির কাজ করতে গিয়ে অর্থ সংকটে পড়তে হয়েছিল, তার মধ্যে হানা দিয়েছে করোনা। সবমিলিয়ে কাজটি শেষ করতে সময় লেগে যায়। এ সিনেমায় আমরা দুটি সময়কে পাশাপাশি ধরে গল্প বুনেছি।”

একাত্তরের মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ এবং একুশ শতকে যুদ্ধাপরাধীদের বিচার প্রেক্ষাপটে এক যুদ্ধসন্তান ও তার মায়ের টিকে থাকার সংগ্রাম এবং এক নিগুঢ় অন্তর্বেদনার গল্প রূপায়িত হয়েছে এই সিনেমায়।’’

আগামী ২৪ জানুয়ারি বিকেল পাঁচটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি অডিটরিয়ামে দেখানো হবে সিনেমাটি। ‘সাবিত্রী’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, অনন্ত হীরা, বৈশাখী ঘোষ, নার্গিস, সৈকত সিদ্দিকী, শাহরিয়ার বকুল, বৈদ্যনাথ সাহা, শ্যামল, আরতী প্রমুখ।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবার ২২তম আসর। গতকাল পর্দা উঠেছে এই চলচ্চিত্র উৎসবের।

৯ দিনব্যাপী এ উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। উৎসবে প্রতিদিন ঢাকার জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও ফরেন সার্ভিস একাডেমিতে বিনামূল্যে দেশি ও বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন দর্শকরা।

Link copied!