• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

আমাদের এক হয়ে চিৎকার করতে হবে : ফারুকী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০৪:২৩ পিএম
আমাদের এক হয়ে চিৎকার করতে হবে : ফারুকী

সিনেমা বানানোই যেন একটা যুদ্ধ। একে তো দীর্ঘ প্রক্রিয়া, তারপর আছে সেন্সরশিপের ঝামেলা। অনেক সময় দিনের পর দিন সেন্সরে আটকে থাকে সিনেমা। নির্মাতাদের দাবি, নেই গল্প বলার স্বাধীনতা। সবকিছু মিলিয়ে সিনেমা নির্মাণ ও সেটা মুক্তি পাওয়া মানেই যুদ্ধ জয় করে ফেলা।

এমনই কথা বলচেন দেশের গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। রোবাবার (১৮ ডিসেম্বর) ফারুকী এক ফেসবুক পোস্টে লিখেন, “আমরা এমন এক সময় নির্মাণ করছি সবাই মিলে, যখন দেশে কারো সিনেমা সেন্সর সার্টিফিকেট পাইলে অন্যরা অভিনন্দন জানায়। ভাবেন অবস্থা। আমরা এমন এক সময় নির্মাণ করছি, অন্যায়ভাবে আমাদের সিনেমা আটকে দিলেও আমরা এতো মৃদু কণ্ঠে কথা বলতে চাই যেন মান্যবরেরা মাইন্ড না করেন। যেন সিনেমা আটকানোটা অন্যায় না, মান্যবরকে বিরক্ত করাটা অন্যায়।”

তিনি আরও লিখেছেন, “আমাদের ফিল্মমেকার এবং শিল্পীদের সিদ্ধান্ত নিতে হবে, আমরা মহাকালের কাছে নিজেদের কোন পরিচয় রেখে যেতে চাই। আমরা কি চাই ভবিষ্যত আমাদের চিহ্নিত করুক এই পরিচয়ে যে, ‌’ইহারা ছিলেন একদল ফিল্মমেকার যাহারা নিরাপদ বিপ্লব চাহিয়াছিলো?’ যদি তা না চাই, তাহলে আমাদেরকে যার যার জায়গা থেকে বলতে হবে, গল্প বলার স্বাধীনতা চাই। কথা বলার স্বাধীনতা চাই। কোনো কিছুর বিনিময়েই এটা নেগোশিয়েট করা যাবে না!”

সিনেমায় দরকার গল্প বলার স্বাধীনতা প্রয়োজন, এটা মনে করিয়ে দিয়ে এই নির্মাতা লিখেছেন, “আমাদের মত ভিন্ন হতে পারে, ভোটের বাজারে আমরা যার যাকে পছন্দ তার পক্ষে কাজ করতে পারি, কিন্তু গল্প বলবার স্বাধীনতায় যদি কেউ হাত দেয়, আমাদের এক হয়ে চিৎকার করতে হবে।”

এইদিকে ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ দীর্ঘদিন ধরেই সেন্সরবোর্ডে আটকে আছে। ছবিটির সেন্সর ছাড়পত্রের জন্য দীর্ঘদিন ধরেই তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Link copied!