• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন বৃন্দাবন দাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:৩৪ পিএম
বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেন বৃন্দাবন দাস
নাট্যকার বৃন্দাবন দাস। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগদান করেছেন নাট্যকার ও পরিচালক বৃন্দাবন দাস। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) থেকেই বিশ্ববিদ্যালয়টির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে পাঠদান শুরু করেছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগটির বিভাগীয় প্রধান ড. মো. কামালউদ্দিন।

নতুন এ অভিজ্ঞতা প্রসঙ্গে সংবাদমাধ্যমকে বৃন্দাবন বলেন, “ভালো লাগছে। সবার সঙ্গে আলাপ-আলোচনা বা যোগাযোগ স্থাপন করতে পারলে তো আনন্দ হয়। আমারও খুব ভালো লাগছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাকে সেই সুযোগটি করে দিয়েছে।”

জানা গেছে, অনেক আগে থেকেই শিক্ষকতা করার ইচ্ছা ছিল বৃন্দাবনের। কিন্তু তিনি ব্যস্ত হয়ে গেলেন নাটক লেখায়। পরবর্তীতে পাশাপাশি শুরু করলেন অভিনয়। এবার তার ইচ্ছা পূরণ হলো। এদিকে প্রথম দিনই শ্রেণিকক্ষে বৃন্দাবন দাসকে পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা।

নাট্যকার হিসেবে জনপ্রিয় বৃন্দাবন দাস। তার লেখা অনেক নাটক পেয়েছে জনপ্রিয়তা। যার মধ্যে রয়েছে ‘সাকিন সারিসুরি’, ‘আলতা সুন্দরী’, ‘ঘরকুটুম’, ‘গরু চোর’, ‘ঢোলের বাদ্য’, ‘পত্র মিতালী’, ‘কবুলিয়তনামা’র মতো নাটক। অভিনয় করেও প্রশংসা পেয়েছেন এই গুণী চিত্রনাট্যকার। পাবনা থেকে ১৯৯৫ সালে ঢাকায় এসে মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত হয়েছিলেন তিনি। আরণ্যক নাট্যদলে অভিনয়ের পাশাপাশি নাটক লিখতে শুরু করেন বৃন্দাবন। ১৯৯৭ সালে লেখেন প্রথম নাটক ‘বন্ধুবরেষু’। নির্মাতা ছিলেন সাইদুল আনাম টুটুল। এরপর থেকে দুই যুগেরও বেশি নাটক লিখে চলেছেন এই চিত্রনাট্যকার।

Link copied!