• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন যুদ্ধ নিয়ে নির্মিত ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপোল’ পেলো অস্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৬:৩৫ পিএম
ইউক্রেন যুদ্ধ নিয়ে নির্মিত ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপোল’ পেলো অস্কার
টুয়েন্টি ডেজ ইন মারিউপোল এর পোস্টার। ছবিঃ সংগৃহীত

৯৬তম অস্কারে এ বছর সেরাদের মঞ্চে অস্কারের ছোঁয়া পেলে ইউক্রেনীয় চলচ্চিত্র ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপোল।’ প্রথমবারের মতো অস্কার ঘরে তুললো যুদ্ধ বিদ্ধস্ত দেশ ইউক্রেন।

ইউক্রেনীয় চলচ্চিত্র নির্মাতা ও যুদ্ধ সংবাদদাতা মিস্তিস্লাভ চেরনভ পরিচালিত ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপোল’।
রুশ আক্রমণের পর অবরুদ্ধ হয়ে পড়া ইউক্রেনের মারিউপোলে শহরে ২০২২ সালের মার্চে ২০ দিন কাটিয়েছেন তিনি। ভিডিও সাংবাদিক হিসেবে তখন অনেক ফুটেজ ধারণ করেন এই তরুণ। সেগুলো নিয়েই প্রামাণ্যচিত্রটি বানিয়েছেন তিনি।

রুশ আগ্রাসনের পর মারিউপোলে আটকে পড়া ইউক্রেনীয় সাংবাদিকদের গল্প নিয়ে নির্মিত হয়েছে এই ডকুফিল্ম। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা ডকুমেন্টরি ফিচার ফিল্ম হিসেবে এটিকেই বেছে নেয় বিচারকেরা। এই বিভাগে ভারতের ‘টু কিল এ টাইগার’ ছাড়াও আরও মনোনয়ন পেয়েছিল ‘ববি ওয়াইন: দ্য পিপলস প্রেসিডেন্ট’, ‘দ্য ইটারনাল মেমোরি’ ও ‘ফোর ডটার্স।’

ইউক্রেনের ইতিহাসে প্রথম অস্কারজয়ের পর পরিচালক মিস্তিস্লাভ চেরনোভ বলেন, ‘যদি এই প্রামাণ্যচিত্র কখনোই না বানাতে পারতাম! অস্কারমঞ্চে এমন কথা বলা সম্ভবত আমিই প্রথম পরিচালক। রাশিয়ার সঙ্গে এই পুরস্কার বিনিময় করতে চাই যাতে ইউক্রেনে আর কখনোই তারা হানা না দেয় এবং আমাদের শহরগুলোতে যেন আর আক্রমণ না চালানো হয়। কিন্তু আমি ইতিহাস পরিবর্তন করতে পারবো না।

একইভাবে অতীতকে বদলানো যায় না। তবে বিশ্বের সবচেয়ে প্রতিভাবান কিছু মানুষসহ আমরা সবাই মিলে নিশ্চিত করতে পারি, ইতিহাস সঠিকভাবে তুলে ধরা ও সত্যের জয় হবে এবং মারিউপোলের জনগণ ও যারা জীবন দিয়েছেন তাদের কথা কখনোই ভুলে যাবো না। কারণ সিনেমা স্মৃতি তৈরি করে। আর স্মৃতিই ইতিহাস তৈরি করে।’
গত বছর সানড্যান্স চলচ্চিত্র উৎসবে ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। উৎসবে সানড্যান্স বিশ্ব সিনেমা প্রামাণ্যচিত্র প্রতিযোগিতায় পুরস্কার জিতেছে। চলতি বছর বাফটা ও ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডসে সেরা প্রামাণ্যচিত্র পুরস্কার পেয়েছে এটি। ১ ঘণ্টা ৩৪ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্র ৭৮তম জাতিসংঘ সাধারণ অধিবেশনে দেখানো হয়েছে।

এ বছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ, ভোর ৫টা) শুরু হয় পুরস্কার বিতরণ। চলচ্চিত্রে ২০২৩ সালের সেরা কাজগুলোকে স্বীকৃতি দেওয়া হয়েছে এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে। ৯৬তম অস্কারে ২৩টি শাখায় পুরস্কার দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। গত বছরের মতো এবারও জাঁকজমকপূর্ণ অস্কার সঞ্চালনা করেছেন আমেরিকান টিভি তারকা জিমি কিমেল। এ নিয়ে চতুর্থবারের মতো এই দায়িত্বে দেখা গেছে তাকে। ওয়াল্ট ডিজনি কোম্পানির মালিকানাধীন এবিসি টেলিভিশন নেটওয়ার্ক বাংলাদেশসহ ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করেছে অনুষ্ঠানটি।

Link copied!