• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পর্দা নামল বার্লিন চলচ্চিত্র উৎসবের, স্বর্ণ ভালুক কার ঘরে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০৪:৪৭ পিএম
পর্দা নামল বার্লিন চলচ্চিত্র উৎসবের, স্বর্ণ ভালুক কার ঘরে
৭৪ তম বার্লিন আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব। ছবিঃ সংগৃহীত

৭৪তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামল ২৪ ফেব্রুয়ারি (শনিবার)। এবারের আয়োজনে স্বর্ণ ভালুক ও রৌপ্য ভালুক জিতে নেওয়ার প্রতিযোগিতায় ছিলো ৩০টি চলচ্চিত্র।  এসব ছবির ভেতর সেরা চলচ্চিত্রের তকমা জিতেছে মাতি ডিয়োপ পরিচালিত প্রামাণ্যচিত্র ‘ডাহোমে’। পুরস্কারটি মঞ্চে গ্রহণ করতে এসেই ডিয়োপ নিঃসঙ্কোচে বলেন, তিনি ফিলিস্তিনিদের পক্ষে। মঞ্চে দাঁড়িয়ে ডিয়োপ আরো বলেন, ‘সিনেমাটি যে সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে, এ পুরস্কার কেবল তাদেরই সম্মানিত করেনি বরং আমাদের বুঝিয়েছে যে পুনঃপ্রতিষ্ঠা অর্থ কী? পুনঃপ্রতিষ্ঠা হলো ন্যায়বিচার।’

আফ্রিকার অনেক দেশই একসময় ইউরোপের উপনিবেশ ছিল। অনেক মূল্যবান রত্ন আফ্রিকা থেকে লুট হয়ে চলে গেছে ইউরোপে। লুণ্ঠিত এসব সম্পদ আফ্রিকায় ফিরিয়ে আনার গল্প নিয়ে তৈরি হয়েছে এক ঘণ্টার তথ্যচিত্র ‘ডাহোমে’। বর্তমান সময়ের তরুণ নির্মাতাদের মধ্যে পরিচিত নাম মাতি ডিয়োপ। ২০১৯ সালে রোমান্টিক ড্রামা সিনেমা ‘আটলান্টিকস’ বানিয়ে পরিচিতি পান তিনি। সে বছর কান উৎসবে স্বর্ণ পামের জন্যও প্রতিযোগিতা করেছিল সিনেমাটি। তবে সেবার ভাগ্যের শিকে ছেড়েনি। এবার বার্লিনে এসে সর্বোচ্চ পুরস্কার জিতলেন সেনেগালের বংশদ্ভুত ফরাসি নির্মাতা ডিয়োপ।

‍‍`টুয়েলভ ইয়ার্স আর স্লেভ‍‍` ও ‍‍`ব্ল্যাক প্যান্থার" চলচ্চিত্রের অভিনেত্রী  লুপিতা নিয়োঙ্গো শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‍‍`ডাহোমে‍‍`র নাম ঘোষণা করেন। নিয়োঙ্গোই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ অভিনেত্রী যিনি বার্লিন চলচ্চিত্র উৎসবে জুরি প্রধানের দায়িত্ব পালন করেছেন। 

সিলভার বিয়ার গ্র্যান্ড জুরি প্রাইজ পেয়েছে দক্ষিণ কোরীয় নির্মাতা হং সাং-সু‍‍`র সিনেমা ‘আ ট্রাভেলার্স নিডস’। সিনেমাটিতে তিনি তৃতীয়বারের মতো কাজ করেছেন প্রখ্যাত ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার্টের সঙ্গে। পুরস্কার পাওয়ার পর জুরিদের ধন্যবাদ জানাতে গিয়ে তিনি বলেন, ‘আমি জানি না, আপনারা সিনেমাটিতে ঠিক কী খুঁজে পেয়েছেন।’

রৌপ্য ভালুক জিতেছে ফরাসি পরিচালক বুনো দুমোর সাই-ফাই স্পুফ ‘দ্য এম্পায়ার’। ‘আ ডিফারেন্ট ম্যান’-এ অভিনয়ের জন্য সেরা পারফরমারের পুরস্কার পেয়েছেন সেবাস্তিয়ান স্টান। এ ছাড়া ডোমিনিকান নির্মাতা নেলসন কার্লো ডে লস সান্তোস আরিয়াস জিতেছেন সেরা পরিচালকের পুরস্কার।

এবারের আসর শুরু হয় ১৫ই ফেব্রুয়ারি আয়ারল্যান্ড ও বেলজিয়ামের যৌথ প্রযোজনার ছবি “স্মল থিংস লাইক দিস” প্রদর্শনের মধ্য দিয়ে। ১০ দিনব্যাপী এই উৎসবের পর্দা নামে গতকাল শনিবার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সম্পূর্ণ ধংসস্তুপের ওপর ১৯৫১ সালে বার্লিনে প্রথম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। ১৯৮১ সালে বার্লিন দেয়াল ভাঙার পর চলচ্চিত্র উৎসবটি নতুন রূপ পায়, নামকরণ করা হয় “বার্লিনালে”। আলফ্রেড হিচককের ছবি “রেবেকা” দিয়ে ১৯৫১ সালের ৬ই জুন প্রথম এই উৎসবটির উদ্বোধন করা হয়। প্রথম দিকে দর্শকরাই প্রতিযোগীতার পুরষ্কার নির্বাচন করতেন। পরে এই উৎসবের স্বর্ণ ও রৌপ্য ভালুক নির্বাচন করার দায়িত্ব দেওয়া হয় আন্তর্জাতিক বিচারকদের।

৭৪ তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিজয়ী যারা

স্বর্ণ ভালুক, সেরা চলচ্চিত্র
‘ডাহমে’, পরিচালক মাতি দিয়োপ

রৌপ্য ভালুক গ্র্যান্ড জুরি প্রাইজ
‘আ ট্র্যাভেলার্স নিডস’, পরিচালক হং সাং সু

রৌপ্য ভালুক জুরি প্রাইজ
‘দ্যা এম্পেয়ার’, পরিচালক বুনো দুমো

রৌপ্য ভালুক সেরা পরিচালক
‘পেপে’, পরিচালক নেলসন কার্লো ডে লস সান্তোস আরিয়াস

রৌপ্য ভালুক সেরা পারফরমার
‘আ ডিফারেন্ট ম্যান’, সেবাস্তিয়ান স্টান

রৌপ্য ভালুক সেরা চিত্রনাট্য
‘স্টারবেন (ডায়িং)’, ম্যাথিয়াস গ্লাসনার

রৌপ্য ভালুক অসামান্য শৈল্পিক অবদান (সিনেমাটোগ্রাফার)
‘দ্যা ডেভিলস বাথ’, মার্টিন জিশলাচট

এনকাউন্টার্স অ্যাওয়ার্ড

সেরা চলচ্চিত্র
‘ডাইরেক্ট অ্যাকশন’, পরিচালক বেন রাসেল

সেরা নির্মাতা
‘সিডেড; ক্যাম্পো’, পরিচালক জুলিয়ানা রোজাস

বিশেষ জুরি পুরস্কার
‘দ্যা গ্রেট ইয়াওন অফ হিস্ট্রি’, পরিচালক আলিয়ার রাস্তি, 
‘সাম রেইন মাস্ট ফল’, পরিচালক কিউ ইয়াং

GWFF সেরা ফাস্ট ফিচার পুরস্কার
‘কু লি নেভার ক্রাইস’, পরিচালক ফাম এনগোক ল্যান

বার্লিন ডকুমেন্টারি পুরস্কার
‘নো আদার ল্যান্ড’, পরিচালক ইউভাল আব্রাহাম, বাসেল আদ্রা, হামদান বল্লাল, রাচেল সোর

গোল্ডেন বিয়ার সেরা শর্ট ফিল্ম
‘এন অড টার্ন’,পরিচালক ফ্রান্সিসকো লেজামা

সিলভার বিয়ার জুরি পুরস্কার
‘রিমেইনস অফ দ্যা হট ডে’, পরিচালক ঝাং ওয়েনকিয়ান
 

Link copied!