• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

মারা গেলেন চিত্রগ্রাহক আফজাল চৌধুরী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১২:৪৪ পিএম
মারা গেলেন চিত্রগ্রাহক আফজাল চৌধুরী
চিত্রগ্রাহক আফজাল চৌধুরী। ছবি: সংগৃহীত

বরেণ্য চিত্রগ্রাহক আফজাল চৌধুরী মারা গেছেন। বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বার ত্যাগ করেন তিনি । 

পারিবারিক সূত্রে জানা গেছে, বার্ধ্যক্যজনিত কারণে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। শুক্রবার( ১ সেপ্টেম্বর) বাদ জুমা বারিধারার বায়তুল আতীক জামে মসজিদে বরেণ্য চিত্রগ্রাহকের জানাজা এবং ৩ সেপ্টেম্বর (রোববার) জন্মস্থান সিরাজগঞ্জে তাকে দাফন করা হবে।

বাংলাদেশের প্রথম প্রজন্মের চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক শোকবার্তায় তিনি মরহুম আফজাল চৌধুরীর রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চিত্রগ্রাহক আফজাল চৌধুরীর জন্ম ১৯৩১ সালে সিরাজগঞ্জে। ছোটবেলা থেকেই তিনি ফটোগ্রাফি করতেন। চলচ্চিত্রে কাজ করার ইচ্ছে নিয়ে তিনি ১৯৫০ সালে মুম্বাই যান। সেখানে বিখ্যাত চিত্রগ্রাহক ভাই জাল মিস্ত্রি ও ফলি মিস্ত্রি’র সঙ্গে কাজ শেখেন। এরপর লাহোর ও করাচিতেও কাজ করেন। ১৯৬০ সালে জহির রায়হানের চিঠি পেয়ে ঢাকায় আসেন তার ‘কাচের দেয়াল’ চলচ্চিত্রের চিত্রগ্রহণ করার জন্য। এটিই ঢাকায় তার প্রথম চিত্রায়িত চলচ্চিত্র।

পরবর্তীতে জহির রায়হান ছাড়াও বহু খ্যাতিমান নির্মাতার সাথে কাজ করেন আফজাল চৌধুরী। জীবন থেকে নেয়া ছাড়াও তিনি কাজ করেন সঙ্গম, বাহানা, আয়নার মতো চলচ্চিত্রে।

Link copied!