• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

আর্টহাউজ সিনেমার পথিকৃৎ কুমার সাহানি আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ১১:২৭ এএম
আর্টহাউজ সিনেমার পথিকৃৎ কুমার সাহানি আর নেই
কুমার সাহানি। ছবি: সংগৃহীত

ভারতে আর্টহাউজ সিনেমার অন্যতম পথিকৃৎ চলচ্চিত্র পরিচালক কুমার সাহানি আর নেই। রোববার ( ২৫ ফেব্রুয়ারি) মারা গেছেন তিনি। মৃত্যুকালে কিংবদন্তি এই নির্মাতার বয়স হয়েছিল ৮৩।  

‘মায়া দর্পণ’ ও ‘তরঙ্গ’র মতো যুগান্তকারী চলচ্চিত্র দিয়ে বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছেন কুমার সাহানি। চলচ্চিত্র নির্মাণে কিংবদন্তি পরিচালক পিয়ের পাসোলিনি ও আন্দ্রেই তারকোভস্কি দ্বারা অনুপ্রাণিত ছিলেন তিনি, যা তাকে গল্প বলার ক্ষেত্রে স্বতন্ত্র হিসেবে উপস্থাপন করেছে।

পরিচালনার পাশাপাশি লেখালেখিতেও তিনি ছিলেন অনন্য। তার ‌‘দ্য শক অব ডিজায়ার অ্যান্ড আদার এসেস’ বইটি ব্যাপকভাবে আলোচিত। এতে শুধু চলচ্চিত্রই নয়; রাজনীতি, নান্দনিকতা, ভারতীয় ইতিহাস ও মনস্তাত্ত্বিক বিশ্লেষণেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন তিনি।

পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় (এফটিআইআই) পড়াশোনা করেছেন সাহানি। তিনি পরিচালক ঋত্বিক ঘটকের প্রিয় ছাত্রদের একজন হিসেবে পরিচিত ছিলেন। পরে, সাহানি ফ্রান্সে যান এবং রবার্ট ব্রেসনকে তাঁর চলচ্চিত্র ‘আঁ ফেমে ডাউস’ নির্মাণে সহায়তা করেন। ঋত্বিক ঘটক ও ব্রেসনকে শিক্ষক হিসেবে মানতেন সাহানি।

১৯৭২ সালে নির্মল ভার্মার একটি গল্প অবলম্বনে নির্মিত মায়া দর্পণ চলচ্চিত্রের জন্য সেরা ফিচার ফিল্ম বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সাহানি। এ ছাড়া ‘তরঙ্গ’, ‘খেয়াল গাথা’, ‘কসবা’ ও ‘চার অধ্যায়’-এর মতো উল্লেখযোগ্য চলচ্চিত্রও উপহার দিয়েছেন তিনি।
 

Link copied!