• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

টালিউড সিনেমাতে নতুন প্রযুক্তি আনলেন জিৎ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০৪:০৫ পিএম
টালিউড সিনেমাতে নতুন প্রযুক্তি আনলেন জিৎ
ছবি: সংগৃহীত

সময়ের সঙ্গে পাল্লা দিতে আধুনিক হচ্ছে সিনেমা প্রাঙ্গন। হলিউড থেকে বলিউড সব জায়গাতে এখন আধুনিকতার ছোঁয়া। প্রযুক্তির এই ছোঁয়া লেগেছে ওপার বাংলা টালিউডেও। এবার জিৎ-এর উদ্যোগে টালিউড সিনেমাতে এক বিশেষ প্রযুক্তির উন্নত ক্যামেরার প্রবেশ ঘটেছে।

আনন্দবাজার পত্রিকার এক  প্রতিবেদনে জানা গেছে, জিতের প্রযোজনা সংস্থার অধীনে সৌভিক কুণ্ডুর ‘বুমেরাং’ সিনেমাতে এই উন্নত ক্যামেরার ব্যবহার করা হবে। জিৎ জানান, বুমেরাং সিনেমার প্রেক্ষাপট কল্পবিজ্ঞান। সিনেমাতে প্রচুর জটিল দৃশ্য রয়েছে, একাধিক চরিত্রের দৃষ্টিকোণ থেকে সিনেমাতে নাটকীয়তা হাজির করতে চাইছেন পরিচালক। তাই নির্মাতারা সিনেমার কিছু অংশ ‘সিনেবট’ ক্যামেরায় শুটিং করছেন।

জানা গেছে, কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত এই ক্যামেরা বিভিন্ন অ্যাকশন দৃশ্য এবং জটিল শট নির্ভুলভাবে শুট করতে সক্ষম। দ্রুত গতির এই ক্যামেরার অবস্থান পর্দায় যেন দর্শকদের চরিত্রদের আরও কাছে হাজির করে। এক সময় হলিউডে জেরার্ড বাটলার অভিনীত ‘থ্রি হান্ড্রেড’ সিনেমাতে এই ধরনের প্রযুক্তি ব্যবহৃত হয়েছিল। পরে বলিউডে ‘ধুম’ সিরিজ়েও এই ধরনের ক্যামেরা ব্যবহৃত হয়। এখন অবশ্য বলিউডের পাশাপাশি দক্ষিণি সিনেমাতেও এই প্রযুক্তির প্রবেশ ঘটেছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এই প্রথম টালিউডে কোনো সিনেমাতে এই উন্নত প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

জিৎ ছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন রুক্মিণী মৈত্র, সত্যম ভট্টাচার্য এবং দেবচন্দ্রিমা সিংহ রায়, খরাজ মুখোপাধ্যায়, অম্বরীশ ভট্টাচার্য, শ্যামল চক্রবর্তী প্রমুখ।
 

Link copied!