• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সক্ষম থাকা তো ভালো, কবীর সুমনের মন্তব্যে শ্রীলেখা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ১২:০১ পিএম
সক্ষম থাকা তো ভালো, কবীর সুমনের মন্তব্যে শ্রীলেখা

বাংলা গানের কিংবদন্তি কবীর সুমনের ৭৫তম জন্মদিন ছিল ১৬ মার্চ। সেদিন আনন্দবাজার পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “আমি বিছানায় চূড়ান্তভাবে সক্ষম। আমাকে সমৃদ্ধ করেছেন নারীরা।” তার এ মন্তব্যের পাল্টা সমালোচনা করেন আলোচিত লেখিকা তসলিমা নাসরিন। সম্প্রতি টালিপাড়ার অভিনেত্রী শ্রীলেখা মিত্র এ নিয়ে কথা বলেছেন গণমাধ্যমে। তিনি বলেন, “সক্ষম থাকা তো ভালো। শরীর ভালো থাকে।”

আনন্দবাজার পত্রিকাকে শ্রীলেখা জানান, তিনিও প্রায় লেখিকা তসলিমার পথে হাঁটেন। সামান্য জন্মদিনে তার পছন্দের পানীয় পান করেছেন বলে সেটা নিয়ে যাচ্ছেতাই হয়েছে। এক নারী তো সোশ্যাল মিডিয়ায় লাইভ ভিডিওই করে ফেললেন। আসলে মেয়েরা হাফবেকড।

তিনি কবীর সুমনের বক্তব্য প্রসঙ্গে বলেন, “সক্ষম থাকা তো ভালো, কিন্তু এই বিষয়কে দুভাবে দেখা যায়। আবার এটাও সত্য, তার (কবীর সুমন) এ কথা যদি কোনো নারীরা বলেন, তাহলে তাকে সমাজ ছাড়বে না। আমার বাড়িতে সেলার পর্যন্ত নেই। জন্মদিনে নিজের অর্থে কেউ মদ্যপান করতেই পারে। তা নিয়েই কত মন্তব্য। নারীদের নারীরাই ছোট করে। অন্যরা কী করবে?”

শ্রীলেখা মিত্র তসলিমার কথার সঙ্গে সহমত পোষণ করে বলেন, “কোনো নারী এমন কথা বললে তাকে ধর্ষণ করার বাকি রাখত মনে হয়। আসলে আমরা সঠিক শিক্ষা পাইনি। এ ক্ষেত্রে নারীদেরও কিছু দায় রয়েছে। নারীদের সেই সমতা নিজেদেরই বজায় রাখতে হবে।”

Link copied!