• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

‘আদিপুরুষ’কে কেন্দ্র করে নেপালে হিন্দি সিনেমা প্রদর্শন নিষিদ্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৫:০৪ পিএম
‘আদিপুরুষ’কে কেন্দ্র করে নেপালে হিন্দি সিনেমা প্রদর্শন  নিষিদ্ধ

নেপালে হিন্দি সিনেমা মুক্তি এবং প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবার (১৮ জুন) নেপালের রাজধানী কাঠমান্ডুর মেয়র বালেন শাহ তার টুইটার অ্যাকাউন্টে এক পোস্ট শেয়ার করে বিষয়টি নিশ্চিত করেছেন।

বালেন শাহ তার পোস্টের মাধ্যমে শহরের সব প্রেক্ষাগৃহের মালিককে আদেশ দিয়েছেন সোমবার (১৯ জুন) থেকে কোনো হিন্দি ছবি সেখানে মুক্তি পাবে না। এছাড়াও মুক্তিপ্রাপ্ত সকল হিন্দি সিনেমা প্রদর্শন বন্ধের আদেশ দিয়েছেন মেয়র।

মেয়র সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, “সোমবার (১৯ জুন) থেকে কাঠমান্ডু মহানগর ক্ষেত্রে সব হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করা হবে। কারণ, ‘আদিপুরুষ’ সিনেমা থেকে আপত্তিজনক সংলাপ এখনো সরানো হয়নি।”

তিনি আরও বলেন, “আমি তিন দিন আগেই ‘সীতা মাতা ভারতের কন্যা’ এই সংলাপটা সরাতে বলেছিলাম। এবিষয়ে তিন দিনের বিজ্ঞপ্তি জারি করেছিলাম। ‘আদিপুরুষ’ সিনেমা এই সংলাপ না সরিয়ে প্রদর্শন করলে আমাদের রাষ্ট্রের আর সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হবে।”

এদিকে ‘আদিপুরুষ’ সিনেমার প্রথম ঝলক মুক্তির পর থেকে বিতর্ক শুরু হয়েছিল। এর পর থেকে ‘বিতর্ক’ এই সিনেমার সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। ওম রাউত পরিচালিত সিনেমাটি মুক্তির পর থেকে আরও নানা বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠেছে। এমনকি এই বিতর্কের আগুন এবার ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ নেপালেও। আর তাই বিবাদ থামাতে নেপালে শুধু ‘আদিপুরুষ’ সিনেমা নয়, সব হিন্দি সিনেমা মুক্তি আর প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

 

Link copied!