• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ভিসা জটিলতায় বাঁধন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০৮:০৫ পিএম
ভিসা জটিলতায় বাঁধন
আজমেরী হক বাঁধন। ছবিঃ সংগৃহীত

ভারতের সরকারি প্রতিষ্ঠান কর্ণাটক চলচ্চিত্র একাডেমি আয়োজিত ১৫তম বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল জুরি হওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন বাংলাদেশের অভিনেত্রী ও মডেল আজমেরী হক বাঁধন। গত ২৯ ফেব্রুয়ারি থেকে উৎসব শুরু হলেও ভিসা জটিলতার কারণে নির্ধারিত সময়ে উপস্থিত হতে পারেননি এই অভিনেত্রী। গতকাল রোববার (৩ মার্চ) পর্যন্ত ভিসা পাননি তিনি। এ কারণে উৎসবে যোগ দেয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ ব্যাপারে সংবাদমাধ্যমকে বাঁধন বলেন, উৎসবটিতে জুরি হিসেবে আমন্ত্রণ পাওয়া খুবই সম্মানের। গত ২৭ ফেব্রুয়ারি থেকে ভিসার জন্য আমি চেষ্টা চালাচ্ছি। কিন্তু ভিসা পাচ্ছি না। আয়োজকরা নিয়মিত যোগাযোগ করছেন আমার সঙ্গে। একই সঙ্গে দূতাবাসেও কথা বলছেন। আশা করেছিলাম রোববার দুপুরের মধ্যে ভিসা পেয়ে যাব। তা আর পেলাম না। আর এখন অনিশ্চয়তায় পড়ে গেলাম আমি। আগামী ৭ মার্চ পর্যন্ত চলবে উৎসব। এখন দেখা যাক, কী হয়।

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়া সিনেমা প্রতিযোগিতা বিভাগের পাঁচ জুরির মধ্যে একজন ছিলেন ঢাকাই নায়িকা বাঁধন। বিভাগটির চেয়ারপারসন রুশ শিক্ষাবিদ নিনা কোচলেইভা। বাঁধন ছাড়াও জুরি হিসেবে থাকার কথা ভারতীয় সংবাদিক লেখক ও চলচ্চিত্র পরিচালক এন এস শংকর, স্পেনের চলচ্চিত্র সমালোচক রোশানা জি আলোনসো এবং যুক্তরাজ্যের নির্মাতা ক্যারি রাজন্দর সাহনি।

এই উৎসবে ১৫টি বিভাগে ৫০টির বেশি দেশের দুই শতাধিক সিনেমা দেখানো হবে। এশিয়ান সিনেমা কম্পিটিশন বিভাগের সিনেমাগুলো দেখে সেসবের মধ্য থেকে সেরা ছবি বাছাইয়ে মতামত দেবেন বাঁধন। এই বিভাগ ছাড়াও উৎসবে রয়েছে ভারতীয় ও কর্ণাটকি চলচ্চিত্রের প্রতিযোগিতা বিভাগ। অফিসিয়াল জুরিদের পাশাপাশি উৎসবের চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক সংগঠন ফিপ্রেসি ও এশিয়াভিত্তিক সংগঠন নেটপ্যাক জুরিরাও থাকবেন।

প্রসঙ্গত, বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’ ছবির কাজ করে আসার পর গত দেড় বছরে এ নিয়ে দুবার আবেদন করেও ভারতের ভিসা পাননি বাঁধন।

Link copied!