• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

আসছে গাজী মাজহারুল আনোয়ারের লেখা নতুন বই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ০৪:২৩ পিএম
আসছে গাজী মাজহারুল আনোয়ারের লেখা নতুন বই

অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার মারা গেছেন গত রোববার (৪ সেপ্টেম্বর)। এই কিংবদন্তিকে হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি তার পরিবার, বন্ধু-স্বজন, ভক্ত-শুভাকাঙক্ষীরা।

এরই মধ্যে জানা গেছে, এবারের কলকাতা বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে গাজী মাজহারুল আনোয়ারের লেখা নতুন বই। গত বছর নিজের জন্মদিনে (২২ ফেব্রুয়ারি) ‘অল্প কথার গল্প গান’ নামে একটি বই প্রকাশ করেন গাজী মাজহারুল আনোয়ার। যেটি সাজানো হয় তার লেখা প্রকাশিত ২৫০টি গানের কথা এবং ৫০টি গান লেখার গল্প নিয়ে। সেটির পার্ট-২ হতে যাচ্ছে এই বই। মারা যাওয়ার আগেই বইটির কাজ শেষ করে গেছেন এই গীতিকবি।

বিষয়টি নিশ্চিত করেছেন গাজী মাজহারুল আনোয়ারের ছেলে সরফরাজ মেহেদী আনোয়ার উপল।

এ প্রসঙ্গে উপল বলেন, “অনেক আগেই বাবা কাজটি ধরেছিলেন। সস্তি লাগছে যে মারা যাওয়ার আগে কাজটি শেষ করতে পেরেছেন। ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতা বইমেলা শুরু হবে। তার তিন-চার দিন পরই বাবার লেখা এই বইটি আসবে ভাষাচিত্রের ব্যানারে।”

উপল আরও বলেন, “কলকাতায় বইটি প্রকাশের বিষয়ে বাবা থাকতেই সব আলোচনা হয়েছে। কলকাতায় তার অনেক ভক্ত-শুভাকাঙক্ষী আছে। তিনি চেয়েছিলন কলকাতায় গিয়ে আয়োজন করে বইটির মোড়ক উম্মোচন করতে। কিন্তু তা আর হলো না। এটা আমাদের জন্য অনেক বড় একটা আফসোস। প্রতিটি প্রকাশের ক্ষেত্রে আমরা বাবার প্রতি সর্বোচ্চ সম্মানটাই দেখাব।”

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। গানের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ ও চিত্রনাট্য রচনা করেও সুনাম কুড়িয়েছেন তিনি।

ছয় দশকের ক্যারিয়ারে প্রায় ২০ হাজার গান রচনা করেছেন গাজী মাজহারুল আনোয়ার। বিবিসি বাংলা তৈরি করা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় ঠাঁই পায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি। তার লেখা কিছু কালজয়ী গান হলো-‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ প্রভৃতি।

 

Link copied!