• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘টিভি নাটকে হয়তো আমাদের আর প্রয়োজন নেই’


দেব রায় দীপ্ত
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ০৬:৩৩ পিএম
‘টিভি নাটকে হয়তো আমাদের আর প্রয়োজন নেই’

মঞ্চ, টেলিভিশন নাটক, সিনেমা এবং রেডিওতে সমান ভাবে জনপ্রিয় নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদ। গুণী এই মানুষটিকে স্বাধীনতা উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ বলা হয়। চালচলনে খুব সাধারণ এই লোকটি অসাধারণ অভিনয় গুণে জায়গা পেয়েছেন দর্শক হৃদয়ে।

মামুনুর রশীদ নিজের বর্তমান কাজের ব্যস্ততা ও কিছু আক্ষেপের কথা জানিয়েছেন সংবাদ প্রকাশকে। সাক্ষাতকারটি নিয়েছেন নিজস্ব প্রতিবেদক দেব রায় দীপ্ত।

সংবাদ প্রকাশ : শুরুতেই আপনাকে শুভেচ্ছা ‘মমতাজউদ্দীন আহমদ নাট্যজন পুরষ্কার ২০২২’ পাওয়ায়।

মামুনুর রশীদ : ধন্যবাদ।

 

সংবাদ প্রকাশ : কেমন লাগছে এই অর্জনে?

মামুনুর রশীদ : এখন বয়স হয়েছে। জীবনের আনন্দও অনেক কমে গেছে। পুরষ্কার পেলে তো আনন্দ হবেই। এটা তো একধরণের খুশি। সব মিলিয়ে ভালোই লাগছে।

 

সংবাদ প্রকাশ : মামুনুর রশীদ ও মঞ্চ যেন অভিচ্ছেদ্য অংশ। বর্তমানে মঞ্চে আপনার ব্যস্ততা কী নিয়ে?

মামুনুর রশীদ : দীনবন্ধু মিত্রের ‘নীল দর্পণ’ নাটকটি করছি বর্তমানে। বয়স হয়েছে এখন তবুও চেষ্টা করছি টুকটাক কাজ করার। 

 

সংবাদ প্রকাশ : টেলিভিশন নাটকে আপনার ভীষণ ব্যস্ততা দেখা গেছে একসময়। এখন তেমন দেখা যাচ্ছে না আপনাকে। আসলে এই আড়ালে চলে যাওয়া কেনো?

মামুনুর রশীদ : আড়ালে চলে যাইনি। তবে টেলিভিশন নাটকে আমার ব্যস্ততা সত্যিই এখন খুব কম। হয়তো নাটকে আমাদের প্রয়োজনটাও এখন তেমন নাই। এজন্য আসলে আমাদের ডাকেও কম।

 

সংবাদ প্রকাশ : সিনেমায় আপনাকে দেখা গেছে। সিনেমার তো সুদিন ফিরছে অনেকেই বলছেন। সেই চলচ্চিত্রে আপনার বর্তমান ব্যস্ততা সম্পর্কে জানতে চাই।

মামুনুর রশীদ : তুলনামুলকভাবে এখন নাটকের থেকে সিনেমায় বেশি কাজ করা হচ্ছে। ‘পাতাল ঘর’ নামের একটি সিনেমা করেছিলাম। নতুন কিছু কাজের কথা চলছে।


সংবাদ প্রকাশ : ধন্যবাদ, সংবাদ প্রকাশকে সময় দেওয়ার জন্য।

মামুনুর রশীদ : সংবাদ প্রকাশকেও ধন্যবাদ। 

Link copied!