• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

সালমান শাহ আমার অনুপ্রেরণা: শাকিব খান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১, ১২:৩০ পিএম
সালমান শাহ আমার অনুপ্রেরণা: শাকিব খান

সালমান শাহ মৃত্যুর পর কেটে গেছে ২৫ বছর। অথচ আজও তিনি সমানভাবে প্রাসঙ্গিক। প্রজন্ম থেকে প্রজন্ম সালমান-বন্দনায় মগ্ন থাকেন। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মাত্র ২৪ বছর বয়সে অনন্তলোকের পথে পাড়ি জমান এই স্বপ্নের নায়ক।

সালমানের মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে ফেসবুকে আবেগমাথা কথা লিখেছেন শাকিব খান। তিনি লেখেন, “একজন শিল্পীর মৃত্যুর পর ধীরে ধীরে তার অনুসারীরা ভুলতে শুরু করেন। তবে ক্ষণজন্মা নায়ক সালমান শাহর ক্ষেত্রে সেটা একেবারে বিপরীত! অকালে চলে যাওয়ার ২৫ বছর পরেও তার জনপ্রিয়তা আজও আকাশচুম্বী। ৯০-এর দশকে চলচ্চিত্রে সালমান শাহর আবির্ভাব তারুণ্যের উচ্ছ্বাস তৈরি করেছিল। ভক্তদের পাশাপাশি চলচ্চিত্রের মানুষরাও তার স্মৃতিগুলো এখনো লালন করেন। তাই আমার কাছে সালমান শাহ হলেন ভাটির আগে উজানের ঢেউ। তিনি বেঁচে থাকলে হয়তো চলচ্চিত্র মাধ্যমটি আরও বর্ণিল করতে পারতেন।”

শাকিব আরও লিখেছেন, “শিল্পীর ভালো কাজের জন্য অনুপ্রেরণার প্রয়োজন হয়। অনুপ্রেরণা থেকে শিল্পীরা নিজেদের সমৃদ্ধ করার চেষ্টা করেন। সালমান শাহর অভিনয় দেখে, তার সিনেমা দেখে আমারও সেই অনুপ্রেরণা হতো! একটা প্রজন্মের কাছে আইডলে পরিণত হয়েছিলেন সালমান শাহ নামের সেই পরশ পাথর, যার ছোঁয়ায় বাংলা চলচ্চিত্রে বিপ্লব ঘটেছিল।”

সালমান শাহর জন্ম বাংলাদেশের জন্য সৌভাগ্যের উল্লেখ করে শাকিব লেখেন, “তিনি আমাদের চলচ্চিত্রের এমন ধ্রুবতারা, যিনি দূর আকাশে অবস্থান করেও আলোকিত করেন মানুষের হৃদয়। তার মৃত্যুদিন এলে তাই স্বভাবতই আমাদের মন খারাপ হয়ে যায়। আবার কিছুদিন পরেই আসে তার জন্মদিন; তখন আবার এই ভেবে ভালো লাগে যে সালমান শাহ স্বল্পায়ু হলেও অন্তত বাংলাদেশে জন্মেছিলেন, সেটাই আমাদের সৌভাগ্য। ২৫তম প্রয়াণদিবসে প্রিয় নায়ক সালমান শাহকে স্মরণ করছি বিনম্র শ্রদ্ধায়। যেখানেই থাকুন ভালো থাকুন আমাদের সালমান শাহ।”

শুধু শাকিব খান নয়, এ প্রজন্মের অনেক অভিনয়শিল্পী সালমানের মৃত্যুবার্ষিকীতে নানা আবেগের কথা লিখছেন। জানাচ্ছেন, ক্ষণজন্মা এই নায়ককে নিয়ে তাদের অনুভূতির কথা।

Link copied!