• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

নতুন গানে মাতবে নববর্ষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ০৬:০৯ পিএম
নতুন গানে মাতবে  নববর্ষ

পহেলা বৈশাখকে বরণ করে নিতে আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। তারপর শুরু হবে বাঙালির প্রাণের উৎসব বর্ষবরণ উদযাপন। সারাদিন নানা আয়োজনে মানুষ পালন করবে পহেলা বৈশাখ। খাওয়া দাওয়া , ঘোরাঘুরি আর হৈ হুল্লোড়ের মধ্যে কাটবে তাদের। এই আনন্দে সবচেয়ে বড় অনুষঙ্গ হলো গান, আর এবারের বৈশাখকে গানে গানে মুখরিত করতে এরে মধ্যেই দেশের নামি দামি শিল্পীদের নতুন নতুন গান প্রকাশিত হয়েছে। এসব গানে নববর্ষের আনন্দে বাড়তি মাত্রা যোগ করবে। 
 

বাংলা নববর্ষে আর রবীঠাকুর থাকবেন না সেখানে! রবীঠাকুরবিহীন নববর্ষ হয়তো পানসেই লাগবে বাঙালির কাছে। তাই দেশের প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরি বন্যা ও নতুন প্রজন্মের শিল্পী স্বপ্নীল সজীবসহ একদল শিল্পী। ‘মঙ্গলবারতা’। রবীন্দ্রনাথ ঠাকুরের পূজা পর্যায়ের ‘সকাতরে ঐ কাঁদিছে সকলে’ এবং ইংরেজ কবি জন নিউটনের প্রচলিত ভক্তিগীতি ‘অ্যামেজিং গ্রেস’কে এক করে তৈরি করা হয়েছে এই ‘মঙ্গলবারতা’। সংগীতায়োজন করেছেন সৈকত বিশ্বাস, সংগীতচিত্র নির্মাণ করেছেন শুভব্রত সরকার। ভিডিওসহ এটি অবমুক্ত করা হবে ধ্রুব মিউজিক স্টেশন থেকে।
 

শিল্পী সন্দীপন গেয়েছেন নতুন গান ‘ও ঢাকি বাজা রে ঢাক, বছর ঘুরে এল রে পহেলা বৈশাখ’। গানের সুরে ঢাক বাজিয়ে উৎসবের ডাক দিয়েছেন তিনি। 
 

শিল্পী সন্দীপন বলেন, ‘দুই বছর মানুষ বর্ষবরণে উৎসব করতে পারেনি। মহামারির কারণে মানুষ ছিল হতাশ, বেদনার্ত। আমাদের ইচ্ছা ছিল মানুষকে জাগাবে, কিঞ্চিৎ আনন্দ দেবে, এ রকম একটা গান করা। গীতিকার মনিরুল হক, সুরকার বিনোদ রায় মিলে কাজটা করতে গিয়ে আমাদেরই ভালো লেগে গেছে। আশা করি, শ্রোতাদেরও ভালো লাগবে।’
 

বটকৃষ্ণ দের কথায় ‘তোমার প্রেমের জন্য’ শিরোনামে আসছে শিল্পী সমরজিৎ রায়ের নতুন গান, যেটি তিনি নিজেই সুর করেছেন। লিটন অধিকারী রিন্টুর কথা ও কুমার বিশ্বজিতের সুরে সংগীতচিত্রসহ আসছে কিশোরের কণ্ঠে ‘কান্দে রে ভাই কান্দে’ শিরোনামে একটি গান। 
বৈশাখেই সংগীতচিত্রসহ প্রকাশের অপেক্ষায় রয়েছে কনার নতুন গান ‘মন ভালো’। এটি লিখেছেন শাহান কবন্ধ, সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার। এ ছাড়া ভিডিওসহ আসছে লোপা ও বেলাল খানের নতুন একটি গান।
 

ৎএদিকে বৈশাখ উপলক্ষে প্রস্তুত বেশির ভাগ গানই আসছে সংগীতচিত্রসহ। সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান ও শিল্পীদের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে দেখা যাবে গানগুলো। বাংলা নতুন বছরে বাংলা গানের ভান্ডারে নতুন কিছু গান যুক্ত হচ্ছে, এটাই সবচেয়ে আশার কথা।

 

Link copied!