• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

কানে পুরস্কার পেল না ‘রেহানা মরিয়ম নূর’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২১, ১২:০৫ পিএম
কানে পুরস্কার পেল না ‘রেহানা মরিয়ম নূর’

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেয়া চলচ্চিত্র রেহানা মরিয়ম নূরের হাতে পুরস্কার ওঠেনি। সাগর পারে বসা কান চলচ্চিত্র উৎসবের পালে দ্য ভবনে বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে অঁ সতেঁ রিগা বিভাগের পুরস্কার ঘোষণা করা হয়।

এবারের কান চলচ্চিত্র উৎসবে সেরার লড়াইয়ে শেষ পর্যন্ত টিকে ছিল আজমেরী হক বাঁধনের ‘রেহানা মরিয়ম নূর’। তবে আনুষ্ঠানিক কোনো পুরস্কার পায়নি উৎসবের অফিসিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি আব্দুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমাটি। সেরার পুরস্কার জিতে নিয়েছে কিরা কোভালেনকোর রাশিয়ান ড্রামা ‌‘আনক্লেচিং দ্য ফিস্টস’। বিভাগের সবচেয়ে দামি পুরস্কারই ‘আঁ সার্তে রিগা’। এ বিভাগের বিজয়ী গ্রৌপামা জিএএন ফাউন্ডেশনের পক্ষ থেকে পান ৩০ হাজার ইউরো, যা বাংলাদেশি টাকায় ৩১ লাখ টাকা।

কানের অঁ সতেঁ রিগা বিভাগের প্রতিযোগিতা করেছে মোট ২০টি সিনেমা। এর মধ্যে ছয়টি বিভাগে ছয়টি সিনেমা পেয়েছে পুরস্কার। স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে প্রেয়ার্স ফর দ্য স্টোলেন, প্রাইজ অব অরিজিনালিটি পেয়েছে ল্যাম্ব, প্রাইজ অব কারেজ পেয়েছে লা সিভিল, এনসাম্বল প্রাইজ পেয়েছে বনে মেরে, জুরি প্রাইজ পেয়েছে গ্রেট ফ্রিডম এবং গ্র্যান্ড প্রাইজ পেয়েছে আনক্লিনচিং দি ফিস্টস সিনেমা।

পুরস্কার না পেলেও উচ্ছ্বাসের কমতি নেই আজমেরী হক বাঁধনের। তিনি বলেন, যেদিন প্রথম শুনেছিলাম, আমাদের ছবি কানে প্রিমিয়ারের জন্য অফিশিয়ালি মনোনীত হয়েছে, সেদিনই সর্বোচ্চ সম্মানিত বোধ করেছি। বাংলাদেশসহ বিশ্বব্যাপী যে সমর্থন পেয়েছি তা সত্যিই অবিশ্বাস্য। যেকোনো পুরস্কারই হয়তো ভালোলাগার কিন্তু আমাদের যে জার্নি হলো তা পুরস্কারের চেয়েও বেশি।

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় রেহানা মরিয়ম নূর সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

উল্লেখ্য, অঁ সতেঁ রিগা বিভাগের পুরস্কার দেয়া হয় বিচারকদের ইচ্ছায়। তারা চাইলে নতুন পুরস্কারের বিভাগ তৈরি করতে পারেন। আবার কোনো পুরস্কার বাদও দিতে পারেন। এ বছর বিভাগটিতে সেরা অভিনয়শিল্পী বা সেরা পরিচালকের কোনো পুরস্কার দেয়া হয়নি। বিভাগটির বিচারকদের সভাপতি হিসেবে ছিলেন ব্রিটিশ নির্মাতা অ্যান্দ্রেয়া আর্নল্ড। জুরি সদস্য হিসেবে ছিলেন মার্কিন নির্মাতা মাইকেল কোভিনো, ফরাসি অভিনেতা এলসা জিলবারস্টেইন। আর্জেন্টিনার নির্মাতা ড্যানিয়েল বারম্যান এবং আলজেরিয়ান নির্মাতা মউনিয়া মেডৌর।

Link copied!