• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

পিইসি-জেএসসি পরীক্ষার ব্যাপারে যে তথ্য দিল মন্ত্রণালয়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪, ১১:০৩ এএম
পিইসি-জেএসসি পরীক্ষার ব্যাপারে যে তথ্য দিল মন্ত্রণালয়

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বন্ধের পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের অপপ্রচার ও ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু ব্যক্তি প্রচার করছেন যে ‘প্রচলিত পরীক্ষা পদ্ধতিতে ফিরে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২৪ সালে আগের নিয়মে জেএসসি ও পিইসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’ এসব তথ্য মিথ্যা ও বানোয়াট এবং ভিত্তিহীন। এ ধরনের তথ্যে বিভ্রান্ত না হওয়ার জন্যও সবার প্রতি অনুরোধ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষাবিষয়ক নামে খোলা বিভিন্ন ফেসবুক পেজে সোমবার বিকেল থেকে হঠাৎ শিক্ষাপদ্ধতি নিয়ে কিছু পোস্ট দেওয়া হয়। তাতে লেখা, ‘ব্রেকিং! নতুন কারিকুলাম আবার ফিরে যাচ্ছে আগের পরীক্ষা পদ্ধতিতে! ২০২৪ ব্যাচ থেকে পিইসি ও জেএসসি পরীক্ষা নেওয়ার চূড়ান্ত ঘোষণা।’

দ্রুতই এ তথ্য ফেসবুক-ইউটিউবে ছড়িয়ে পড়ে। অধিকাংশ ব্যবহারকারী ‘বাংলাদেশ শিক্ষা বোর্ড’ নামে একটি ফেসবুক পেজের পোস্টকে সোর্স বা সূত্র হিসেবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর একটি বক্তব্য বিকৃত করে তথ্যটি শেয়ার করছেন।

এরপরই বিষয়টি নজরে আসে মন্ত্রণালয়ের। তারা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়, এসব ভিত্তিহীন। এ ধরনের গুজব ছড়ানো থেকে সবাইকে সচেতনভাবে বিরত থাকতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়।

Link copied!