• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

৬-১৫ বছর বয়সী শিক্ষার্থীদের কোডিং শেখাবেন শিক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ০৫:৫৭ পিএম
৬-১৫ বছর বয়সী শিক্ষার্থীদের কোডিং শেখাবেন শিক্ষামন্ত্রী

৬-১৫ বছর বয়সের সকল শিক্ষার্থীদের কোডিং-ডিজাইন শেখানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, “আমরা তৃতীয় শ্রেণি থেকে শিক্ষার্থীদের কোডিং শেখাব। আরেকটি পরিকল্পনা চালু করতে যাচ্ছি। স্মার্ট বাংলাদেশ তৈরি করতে শিক্ষা ব্যবস্থা রূপান্তর করা হচ্ছে।”

বৃহস্পতিবার (২ মার্চ) রাজধানীর আফতাব নগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়টির আচার্য ও রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, “৬-১৫ বছর বয়সী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে এসে আর ধাক্কা খাবে না। তারা স্কুল থেকেই তৈরি হয়ে আসবে। আমরা চাই প্রতিটি পর্যায়ে বয়স অনুযায়ী সব শিক্ষার্থী যত বিষয়ই পড়ুক না কেন ভাষা, আইসিটি, সফট স্কিল শিখবে। শিক্ষার্থীরা বিভিন্ন দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা শিখবে। উদ্যোক্তা হতে শিখবে। মূল্যবোধ শিখবে।”

শিক্ষমন্ত্রী বলেন, “স্মার্ট বাংলাদেশ তৈরি করতে আমরা শিক্ষা ব্যবস্থা রূপান্তর করছি। আমরা প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত নতুন কারিকুলাম প্রণয়ন করেছি, সেটি চালু হয়েছে। ২০২৫ সাল নাগাদ প্রাথমিক ও পুরো মাধ্যমিকে বাস্তবায়ন হবে।”

তিনি আরও বলেন, “আমাদের শিক্ষার্থীরা আগে মুখস্ত করত, আত্মস্থ করতে পারত না। এখন আনন্দের মধ্য দিয়ে শিখবে। অভিজ্ঞতাভিত্তিক সক্রিয় শিখন হবে।  যা শিখবে বাস্তবে তা প্রয়োগ করতে পারবে। পরীক্ষাভীতি আর থাকবে না। পরীক্ষা কিছু থাকবে, কিন্তু অধিকাংশই হবে ধারাবাহিক মূল্যায়ন।”

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়রে ২২তম সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্যে রাখেন অধ্যাপক রওনক জাহান, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা উপাচার্য ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বোর্ড অব ট্রাস্টিজের অন্যান্য সদস্য, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান, উপউপাচার্য ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, ট্রেজারার ইশফাক ইলাহী চৌধুরী প্রমুখ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!