• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

জাবিকে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে পুনঃপ্রতিষ্ঠার দাবি শিক্ষকদের


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ১০, ২০২৩, ০৮:৫০ পিএম
জাবিকে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে পুনঃপ্রতিষ্ঠার দাবি শিক্ষকদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের অগণতান্ত্রিক কর্মকাণ্ডের প্রতিবাদ ও বিশ্ববিদ্যালয়কে আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শনিবার (১০ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান তারা।

বিবৃতিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর ধারা ৪ অনুযায়ী একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিটি শিক্ষার্থীর হলে আবাসন নিশ্চিত করার আইনগত বাধ্যবাধকতা রয়েছে হল তথা বিশ্ববিদ্যালয় প্রশাসনের। অথচ অত্যন্ত পরিতাপের বিষয় হলো, পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে আবাসনের মৌলিক অধিকার আদায়ে আন্দোলন করতে হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়েসহ কয়েকজন শিক্ষার্থীর ওপর ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, জীবনের ঝুঁকি নিয়ে অনশন পালন করা শিক্ষার্থী প্রত্যয়ের প্রত্যেকটি দাবি ন্যায্য হলেও ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের একদল উশৃঙ্খল কর্মী রাতের আঁধারে অনশন পালনকারী শিক্ষার্থীর ওপর হামলা চালায়। অনশনরত শিক্ষার্থীর প্রতি সহমর্মিতা জানাতে এসে পাশে অবস্থানরত কয়েকজন শিক্ষার্থীর ওপরেও অতর্কিত হামলা চালিয়ে লাঞ্ছিত ও আহত করে। নিপীড়িতের পক্ষে নৈতিক অবস্থান ব্যক্ত না করে আক্রমণকে উৎসাহিত করে বক্তব্য দিয়েছেন প্রশাসনিক দায়িত্বে নিয়োজিত কতিপয় ব্যক্তি। আমরা এর নিন্দা জানাই।

জবাবদিহিতা ও স্বচ্ছতার অভাব বর্তমান প্রশাসনের কর্মকাণ্ডে ক্রমাগত স্পষ্ট হয়ে উঠছে উল্লেখ করে বিবৃততে বলা হয়, মেয়াদোত্তীর্ণ সিনেটের মাধ্যমে নির্বাচিত বর্তমান উপাচার্যকে সকল মেয়াদোত্তীর্ণ পর্ষদ নির্বাচনের বিষয়ে একাধিকবার সশরীরে উপস্থিত হয়ে এবং বিবৃতির মাধ্যমে স্মরণ করিয়ে দেওয়া হলেও তিনি কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করছেন না। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি নীতি-নির্ধারণী পর্ষদ প্রায় ৫ বছর পূর্বেই মেয়াদোত্তীর্ণ হয়েছে। আমরা অনতিবিলম্বে সকল মেয়াদোত্তীর্ণ পর্ষদ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানায়।

এছাড়াও বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান প্রণয়নের উদ্যোগ গ্রহণ, নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে সকল ধরনের যৌন নিপীড়নের অভিযোগের নিষ্পত্তি ও ষষ্ঠ সমাবর্তনের আয়-ব্যয়ের হিসাব জনসম্মুখে প্রকাশ করারও দাবি জানান জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!