• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

শাবিতে স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৫:৪৬ পিএম
শাবিতে স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন
ছবি: প্রতিনিধি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ‘সিলেট স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩’ এর আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (২রা নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এই মেলা অনুষ্ঠিত হয়। এতে  শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সভাপতি নাজমুল হুদার সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন। অনুষ্ঠানের উদ্বোধন করেন উপ-উপাচার্য ড. অধ্যাপক মো. কবির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য বলেন, ‘স্মার্টের অর্থ হলো আত্মসমালোচনার মাধ্যমে কোনো কাজ যথা সময়ে করতে পারা এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটা সুন্দর পরিবেশ তৈরি করে দেওয়া। আজকের শিক্ষার্থীরা হবে স্মার্ট বাংলাদেশের রুপকার। বাংলাদেশ তথা বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রতিযোগিতায় টিকে থাকায় হবে আমাদের শিক্ষার্থীদের লক্ষ্য। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তথ্য প্রযুক্তিতে বাংলাদেশের যে অগ্রগতি সেটা আমাদের অব্যাহত রাখতে হবে।”

সভাপতির বক্তব্যে আমিনা পারভীন বলেন, "বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে এ কর্মসংস্থান মেলা  তারই অংশ। আমার আহ্বান থাকবে তোমরা আজকের এই অনুষ্ঠান থেকে পাওয়া জ্ঞানকে কাজে লাগিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাবে।"

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন,  বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মুহাম্মদ মাসুম ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সিলেট অঞ্চলের পরিচালক মো. আব্দুল হান্নান চৌধুরী।

এসময় ডিজিটাল বাংলাদেশ নিয়ে নির্মিত ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ ও ‘ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণ’ নামক দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয় ।  

স্মার্ট কর্মসংস্থান মেলায় ফ্রিল্যান্সিং নিয়ে অনুপ্রেরণা মূলক বক্তব্য প্রদান করেন ফ্রিল্যান্সার মিনহাজ উদ্দীন, নাজমুল হক ও আহমেদ তফা । বক্তব্যে নিজেকে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে গড়ে ওঠার পেছনে সংগ্রামী অভিজ্ঞতা শেয়ার ও শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!