• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

প্রশ্নপত্র ফাঁস: চার বিষয়ের পরীক্ষা স্থগিত


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১১:২৮ এএম
প্রশ্নপত্র ফাঁস: চার বিষয়ের পরীক্ষা স্থগিত

কু‌ড়িগ্রা‌মে চলমান এসএস‌সি ও সমমান পরীক্ষার ইং‌রে‌জি প্রথম ও দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চারটি বিষয়ের পরীক্ষা স্থগিত করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। বিষয়গুলো হলো গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান। এ তথ্য নিশ্চিত করেছেন কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মো. ছামছুল আলম।

দিনাজপুর শিক্ষা বোর্ডের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরীক্ষার পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে জানানো হচ্ছে যে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন ২০২২ সালের চলমান এসএসসি পরীক্ষার গণিত,পদার্থবিজ্ঞান, রসায়ন ও কৃষিবিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো। স্থগিত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। অন্য সব বিষয়ের পরীক্ষা রুটিন অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় মধ্যরাতে এ ঘটনায় জ‌ড়িত স‌ন্দে‌হে কুড়িগ্রামে ভূরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বা‌লিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র স‌চিব লুৎফর রহমান, একই বিদ্যালয়ের ইং‌রে‌জি শিক্ষক রাসেল আহমেদ এবং ইসলাম শিক্ষার শিক্ষক জোবায়েরকে আটক করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আটক নেহাল উদ্দিন পাইলট বা‌লিকা উচ্চবিদ‌্যাল‌য়ের সহকারী শিক্ষক রা‌সেল এসএস‌সি পরীক্ষার্থী‌দের ব‌্যাচ ক‌রে কো‌চিং করাতেন। ওই কে‌ন্দ্রে উপ‌জেলার পাইলট উচ্চবিদ‌্যাল‌য়ের শিক্ষার্থীরা পরীক্ষা দি‌চ্ছে। আর নেহাল উদ্দিন পাইলট বা‌লিকা উচ্চবিদ‌্যাল‌য়ের শিক্ষার্থীরা পরীক্ষা দি‌চ্ছে পাইলট উচ্চ বিদ‌্যাল‌য়ে। পরীক্ষা শুরুর বেশ কিছু সময় আগে প্রশ্নপ‌ত্রের ছ‌বি তু‌লে তা কে‌ন্দ্রের বাইরে পাঠা‌নো হয়। প‌রে সেই প্রশ্নের হা‌তে লেখা ক‌পি চু‌ক্তি করা শিক্ষার্থী‌দের মা‌ঝে বি‌লি করা হয়।

কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মো. সামছুল আলম বলেন, “মঙ্গলবার কুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সচিব স্যার এসেছেন। এসে ভুরুঙ্গামারীতে অসঙ্গতি পেয়েছেন। এ কারণেই কয়েকটি বিষয়ের পরীক্ষা স্থগিত করেছেন।”

ভূরুঙ্গামারী সহকারী পু‌লিশ সুপার মোর‌শেদুল হাসান বলেন, “আটক তিন শিক্ষ‌কের বিরু‌দ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আনা হ‌য়ে‌ছে। মামলা হ‌লে তদন্ত ক‌রে পু‌রো‌ বিষয়‌টি উদঘাটন করা হ‌বে।”

Link copied!