• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

ইবিতে নিরাপদ খাদ্য দিবস পালিত


ইবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৫:৩৭ পিএম
ইবিতে নিরাপদ খাদ্য দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২৩’ পালিত হয়েছে। খাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ খাদ্য’ সমৃদ্ধ জাতি; স্মার্ট বাংলাদেশ গড়ার চাবিকাঠি’।  

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে বিভাগীয় সেমিনার কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে অধ্যাপক ড. শেখ শাহীনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. শেখ মোহাম্মদ আব্দুর রউফ। এছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক আব্দুস সামাদ, আবুল কাশেম, এটিএম মিজানুর রহমান ও সহযোগী অধ্যাপক মোমিনুল ইসলাম।

সভায় বক্তারা বলেন, “সুস্থ জাতি গঠন করতে হলে নিরাপদ খাদ্য সুনিশ্চিত করতে হবে। অপুষ্টিজনিত সমস্যা মানসম্মত খাদ্য নিশ্চিতের মাধ্যমে সুষ্ঠুভাবে সমাধান করা সম্ভব। কিন্তু কনটামিনিটেড খাবার অথবা মিনিমাম খাবারে ম্যাক্সিমাম কন্টামিনেট হলে খুব বেশি অসহনীয় ও ক্ষতিকর। কারণ এটা প্রাথমিক খাদক থেকে সর্বোচ্চ খাদক পর্যন্ত ধারাবাহিকভাবে প্রবাহ হতে থাকে। তাই আমাদের অনুমোদিত মাত্রার পেস্টিসাইড ব্যবহার করতে হবে এবং নিরাপদ খাদ্য উৎপাদন, সরবরাহ নিশ্চিত করতে হবে।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!