• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সমাজের অসংগতি তুলে ধরে ‘দিক থিয়েটার’


সাগর শুভ্র, শাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৩:৩৩ পিএম
সমাজের অসংগতি তুলে ধরে ‘দিক থিয়েটার’
দিক থিয়েটারের মঞ্চায়িত নাটকের দৃশ্য। ছবি : সাগর শুভ্র

সামাজিক আন্দোলনের অন্যতম মাধ্যম হলো নাটক। নাটকের মাধ্যমে সমাজের অন্যায়, অবিচার, শোষণ ও অসংগতির কথা তুলে ধরেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্যবিষয়ক সংগঠন ‘দিক থিয়েটার’। ‘নাটকে সাম্যের আন্দোলন, জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ’ এই  স্লোগানকে ধারণ করে ১৯৯৯ সালে একদল নাট্যপ্রেমী শিক্ষার্থীদের উদ্যোগে ‘দিক নাট্য সংঘ’ নামে আত্মপ্রকাশ করে।  

ইতিমধ্যে সংগঠনটি সফলতার সঙ্গে দুই যুগ পার করে ২৫তম বর্ষে পদার্পণ করেছে। এ উপলক্ষে বছরব্যাপী রজতজয়ন্তী উদযাপন করার কর্মসূচি হিসেবে ১ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৫দিনব্যাপী নাটক মঞ্চায়ন করে সংগঠনটি। আরও অনেক কর্মসূচি হাতে নেওয়া হবে বলে জানায় ‘দিক থিয়েটার’।    

দিক থিয়েটারের সদস্যদের মধ্যে মানবিক মূল্যবোধ, মুক্তিযুদ্ধের চেতনা, মুক্ত ও বুদ্ধিবৃত্তিক চর্চাসহ অন্যান্য নৈতিক ও শৈল্পিক বিষয়াদির বিস্তার ঘটানো দিক থিয়েটারের অন্যতম উদ্দেশ্য।

এ ছাড়া যখনই কোনো সাম্প্রদায়িকতার উত্থান, মানবাধিকার লঙ্ঘন এবং দুর্যোগপূর্ণ অবস্থা সৃষ্টি হয়েছে, তখনই দিক থিয়েটার এর প্রতিবাদ করে। অসহায় মানুষের পাশে থেকে সাহস জুগিয়েছে। দলগত প্রচেষ্টা থেকে যে অনেক সাফল্য পাওয়া যায়, দিক থিয়েটার তার এক অনন্য উদাহরণ।  

দিক থিয়েটার তাদের প্রথম প্রযোজনা হিসেবে সাম্প্রদায়িকতাবিরোধী নাটক ‘আদাব’ মঞ্চায়ন করে। এরপর বেশ কিছু পারিপার্শ্বিক বাধা অতিক্রম করে দিক থিয়েটারকে মঞ্চে আসতে একটু সময় নিতে হয়। পরবর্তী সময়ে প্রতিষ্ঠাতা কমিটির সদস্যদের একটি বড় অংশের পড়াশোনা শেষ হওয়ার কারণে কিছুটা স্থবির হয়ে পড়ে সংগঠনটির কার্যক্রম। সে সময়টায় মৌলবাদ ও ফতোয়াবিরোধী নাটক ‘শালিস’ মঞ্চায়ন করে সংগঠনটি।

দিক থিয়েটারের সভাপতি মো. শাকিল বলেন, ‘থিয়েটারের কর্মীদের জীবনধারা একজন মানুষকে বিভিন্ন দিক থেকে উপকৃত করে থাকে। মানুষকে মুক্তচিন্তা চর্চার ক্ষেত্র তৈরিতে পৃষ্ঠপোষকতা করে। অন্যদিকে, দলগত ঐতিহ্য, শৃঙ্খলা ও অনুশাসনের যথাযথ চর্চার মাধ্যমে জীবনে দক্ষতা অর্জনে সহযোগিতা করে। চেষ্টা করছি, থিয়েটারের এই জীবনধারা নিজের মধ্যে ধারণ করতে এবং চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে।’

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!