• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আজ শেষ হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ১১:২১ এএম
আজ শেষ হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া
আজ শেষ হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া

তিন ধাপে আবেদনের প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শেষ হবে আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর)।  ভর্তি শেষে ৮ অক্টোবর ক্লাস শুরুর কথা রয়েছে।

এবার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১২ লাখ ৯০ হাজারের মতো শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। বঞ্চিত হয়েছেন ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ জনও রয়েছেন।

এদিকে, চলতি বছর একাদশ শ্রেণিতে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা ও বাংলা মাধ্যমে ৭ হাজার ৫০০ টাকা। শুধুমাত্র ঢাকা মহানগরের বেসরকারি কলেজগুলোর ইংরেজি মাধ্যম শাখায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে সর্বোচ্চ এ ফি নেওয়া যাবে। এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মহানগরে ৫ হাজার টাকা সেশন চার্জ ও ভর্তি ফি দিতে হবে শিক্ষার্থী। ঢাকা মহানগর ছাড়া অন্য মহানগর এলাকায় ৩ হাজার, জেলায় ২ হাজার ও উপজেলা বা মফস্‌সল এলাকায় ১ হাজার ৫০০ টাকা ভর্তি ফি।

ঢাকা মহানগর বাদে অন্যান্য মহানগর এলাকায় বাংলা ভার্সনে ৫ হাজার ও ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা, জেলা পর্যায়ে বাংলা ভার্সনে ৩ হাজার ও ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা এবং উপজেলা ও মফস্‌সল এলাকায় বাংলা ভার্সনে ২ হাজার ৫০০ ও ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা নেওয়া যাবে।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!