• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

এইচএসসির ফল, পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০১:০৬ পিএম
এইচএসসির ফল, পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ পরীক্ষার্থী ও জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ শিক্ষার্থী। ফলাফলে দেখা যায়, পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে।

রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টার দিকে গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। পরে বেলা ১১টায় ওয়েবসাইট ও স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়।

এবারের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চলতি এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয় মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী । এর মধ্যে পাস করেছে মোট ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ পরীক্ষার্থী। অর্থাৎ গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ যা গত বছরের তুলনায় ৭ দশমিক ৩১ শতাংশ কমেছে। গত বছর পাসের গড় হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

অন্যদিকে কমেছে জিপিএ-৫ এর পরিমাণও। এবার জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৩৬৫ শিক্ষার্থী যা গত বছরের তুলনায় কমেছে ৮৩ হাজার ৯১৭।  গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন।

এদিকে পাসের হারে এগিয়ে ছাত্রীরা। ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। তাদের মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। যাদের মধ্যে বিজ্ঞানের ২ লাখ ৫৫ হাজার ৫১২ জন, মানবিকের ৬ লাখ ৪০ হাজার ৮৭৬ জন এবং ব্যবসায় শিক্ষার ২ লাখ ১২ হাজার ২০৬ জন।

মাদরাসা বোর্ড থেকে ৯৮ হাজার ৩১ জন ও কারিগরি বোর্ড থেকে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষায় অংশ নেয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!