• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫
শাবিপ্রবি শিক্ষার্থীদের সাফল্য

দেশের প্রথম ওয়্যারলেস চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৪:২৩ পিএম
দেশের প্রথম ওয়্যারলেস চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন
পাওয়ার ইলেকট্রনিকস দলের শিক্ষার্থী ও তাদের উদ্ভাবিত যান। ছবি: প্রতিনিধি

বাংলাদেশে প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শিক্ষার্থীদের পাওয়ার ইলেকট্রনিকস নামের একটি দল ওয়্যারলেস লাইট ডিউটি বৈদ্যুতিক যান উদ্ভাবন করেছে। রোববার (২৬ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেন ইইই বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. ইফতে খায়রুল আমিন।

দলটিতে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীদের মধ্যে ছিলেন মো. নাহিদ ইসলাম, মো. কবির হাসান ও আজম জামান এবং চতুর্থ বর্ষের শির্ক্ষথীদের মধ্যে ছিলেন রেজওয়ান জাকারিয়া, মো. রিফাত হোসেন, আবির মাহমুদ, মো. সাজ্জাদ হোসাইন, মো. ইরফান উদ্দিন আহমেদ মেহেদী ও মো. তাওসিফুল আলম। তারা সবাই ইইই বিভাগের শিক্ষার্থী।

জানা যায়, নতুন উদ্ভাবিত বৈদ্যুতিক যানটিতে রয়েছে উচ্চ ফ্রিকুয়েন্সি-সংবলিত ইনভার্টার টেকনোলজি, ব্যাটারি ম্যানেজমেন্টে সিস্টেম, ভোল্টেজ নিয়ন্ত্রক ব্যবস্থা, কিলো হার্জ রেঞ্জ রেজন্যান্ট কাপলিং, সিরিজ সিরিজ কম্পেন্সেটিং নেটওয়ার্ক, ভুল সংযোগ প্রতিরোধী টেকনিক, প্রটেকশনের ব্যবস্থাসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তি ছাড়াও ৪০ শতাংশের বেশি কার্যদক্ষতা। যানটি তৈরি করার পরে শিক্ষার্থীরা পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখেন এবং সফলভাবে সেটি চলতে সক্ষম হয়।

তাদের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. ইফতে খাইরুল আমিন এবং সহকারী অধ্যাপক নাফিস ইমতিয়াজ রহমান।

ড. ইফতে খায়রুল আমিন বলেন, “বর্তমানে ইলেকট্রিক যানবাহনের চাহিদা প্রচুর বাড়তেছে। তাই আমরা ইলেকট্রিক যানবাহনের মধ্যে কীভাবে ওয়্যারলেস ট্রান্সফার করা যায়, যেটিতে কোনো ধরনের হেসেল থাকবে না, কোডিং করা যাবে এবং সিকিউরিটির জন্য আলাদা ব্যবস্থা থাকবে এমনকি রিমোট এড়িয়া যেখানে, পাওয়ার স্টেশনের তত্ত্বাবধানে কেউ থাকবে না সেখানে নিজ দায়িত্বে চার্জিংয়ের ব্যবস্থা করা যাবে। এ বিষয়গুলো মাথায় রেখেই এই প্রকল্পটিতে হাত দেওয়া হয়েছে। প্রকল্পটি সাস্ট রিসার্চ সেন্টারের ফান্ডেই সম্পন্ন হয়েছে, যা বাংলাদেশের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!