• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘এক যুগে প্রাথমিকে ২ লাখ ৩৮ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ০৫:৪৯ পিএম
‘এক যুগে প্রাথমিকে ২ লাখ ৩৮ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগ’
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী। ফাইল ফটো

প্রাথমিক বিদ্যালয়ে গত এক যুগে ২ লাখ ৩৮ হাজার ৫৭৯ জন শিক্ষক-শিক্ষিকাকে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

রোববার (৩ মার্চ) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রাথমিকের শিক্ষক নিয়োগের বিষয়ে তুলে ধরে রুমানা আলী বলেন, “গত এক যুগে প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রধান শিক্ষক ৫ হাজার ২০৫ জন এবং সহকারী শিক্ষক ২ লাখ ৩৩ হাজার ৩৭৪ জনসহ মোট ২ লাখ ৩৮ হাজার ৫৭৯ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ প্রদান করা হয়েছে। এই সময়ে বেসরকারি ও রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের ১ লাখ ৪ হাজার ৮৭৫ জন শিক্ষক-শিক্ষিকার চাকরি সরকারীকরণ করা হয়েছে।”

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের অপর এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, “২০১৩ সালে প্রধানমন্ত্রী কর্তৃক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহকে জাতীয়করণ ঘোষণার পর আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রেজিস্ট্রেশন দেওয়া হয়নি। বর্তমানে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন নীতিমালা-২০২৩ প্রণয়ন করা হয়েছে। নীতিমালার আলোকে সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহকে নিবন্ধনের আওতায় আনার কার্যক্রম চলমান।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!