• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪, ১২:৩৭ পিএম
১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নির্বাচনের পর নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার কথা থাকলেও  এসএসসি পরীক্ষার কারণে চলতি মাসে প্রশ্নপত্র ছাপাতে প্রেসের শিডিউল পাচ্ছে না এনটিআরসিএ। যার কারণে মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষা শুরু করা হবে বলে জানা গেছে।

পরিকল্পনা অনুযায়ী, এসএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এরপরের শুক্র ও শনিবার পবিত্র রমজান মাস শুরু হয়ে যেতে পারে। তাই রোজার আগেই ৮ ও ৯ মার্চ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

এবার ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা দেবে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।

এনটিআরসিএ’র পরিকল্পনা অনুযায়ী, আগামী ৮ মার্চ (শুক্রবার) স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর এবং ৯ মার্চ (শনিবার) কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা নেবে। এ জন্য সারা দেশের পরীক্ষার কেন্দ্রগুলোর পক্ষ থেকে সাড়াও মিলেছে। এখন সংশ্লিষ্ট জেলাগুলোর প্রশাসকদের সবুজ সংকেত পেলেই এনটিআরসি পরিকল্পনা করবে।

এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, এসএসসি পরীক্ষার পর এবং রমজান মাস শুরুর আগের মাঝামাঝি সময়ে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে। কেন্দ্র প্রতিষ্ঠানগুলো এ সময় পরীক্ষা আয়োজনের বিষয়ে একমত। ডিসিদের বিষয়টি জানিয়ে শিগগির চিঠি দেওয়া হবে।

গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষকনিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের।

এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

Link copied!