• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

আজ থেকে একাদশে ভর্তি শুরু, সর্বোচ্চ ফি ৮৫০০ টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ১২:৩১ পিএম
আজ থেকে একাদশে ভর্তি শুরু, সর্বোচ্চ ফি ৮৫০০ টাকা

আবেদন, নির্বাচন, নিশ্চায়ন ও মাইগ্রেশন প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এই ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। ভর্তি শেষে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

এদিকে, চলতি বছর একাদশ শ্রেণিতে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। শুধুমাত্র ঢাকা মহানগরের বেসরকারি কলেজগুলোর ইংরেজি মাধ্যম শাখায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে সর্বোচ্চ এ ফি নেওয়া যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১২ লাখ ৯০ হাজারের মতো শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। আগামী ৫ অক্টোবরের মধ্যে তাদের নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে।

অন্যদিকে এবার তিন ধাপে আবেদন প্রক্রিয়া শেষে আবেদন করেও কলেজ পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ জনও রয়েছেন।

সাড়ে ১২ হাজারের বেশি শিক্ষার্থী কলেজ পাওয়া থেকে বঞ্চিত হলেও আবেদনের সময়সীমা আর বাড়ানো হবে না বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন। তবে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশনা থাকলে ভর্তির ক্ষেত্রে আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে। তবে সেই সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানান এ কর্মকর্তা।

ঢাকা মহানগরের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমে ভর্তি ফি পাঁচ হাজার টাকা। ঢাকা মহানগরের নন-এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা মাধ্যমে ভর্তি ফি ৭ হাজার ৫০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ৮ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ভর্তি ফি ৩ হাজার টাকা। জেলাপর্যায়ে ২ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে ১ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে নন-এমপিও বা আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ভার্সনে ভর্তি ফি ৫ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা। জেলা পর্যায়ে বাংলা ভার্সনে ৩ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে বাংলা ভার্সনে ২ হাজার ৫০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা।

গত ১০ আগস্ট থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত একাদশে ভর্তিতে তিন ধাপে অনলাইন আবেদন নেওয়া হয়। সর্বশেষ শেষ ধাপের ফল ২৩ সেপ্টেম্বর প্রকাশ করা হয়। এতে দেখা যয়, আবেদন করেও ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী কলেজ পাননি। 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!