• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

এপিএ মূল্যায়নে ষষ্ঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শীর্ষে বশেমুরকৃবি


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১২:২৭ পিএম
এপিএ মূল্যায়নে ষষ্ঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শীর্ষে বশেমুরকৃবি

২০২২-২৩ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে তিন ধাপ পিছিয়ে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ অবস্থানে জায়গা পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এর আগের অর্থবছরে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল তৃতীয়। পূর্ণ নম্বর নিয়ে ফের শীর্ষ অবস্থান ধরে রেখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

ইউজিসির সচিবালয় এবং প্রশাসন বিভাগের সচিব ড. ফেরদৌস জামান এসব তথ্য জানিয়েছেন। এর আগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) তার স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদন থেকে জানা যায়, এ বছর ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে ৯৪ দশমিক ৫৮ নম্বর পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০২১-২২ অর্থবছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল তৃতীয়। এ বছর মোট নম্বর বাড়লেও সে তুলনায় র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

প্রতিবেদন অনুযায়ী, ১০০ নম্বরের মধ্যে পূর্ণ ১০০ নম্বর পেয়ে র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। সর্বনিম্ন ৩২ নম্বর নিয়ে র‍্যাঙ্কিংয়ের তলানিতে জায়গা পেয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া ১০০ নম্বরের মধ্যে ৯৭ দশমিক ৯১ নম্বর পেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্বিতীয় অবস্থানে, ৯৫ দশমিক ৯৭ নম্বর পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তৃতীয় অবস্থানে, ৯৫ দশমিক ৪৭ নম্বর পেয়ে খুলনা বিশ্ববিদ্যালয় চতুর্থ অবস্থানে, ৯৪ দশমিক ৯৫ নম্বর পেয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস পঞ্চম অবস্থানে জায়গা করে নিয়েছে। যথাক্রমে ৯২ দশমিক ৩৪ ও ৯১ দশমিক ৩৬ নম্বর নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরই সপ্তম ও অষ্টম অবস্থানে জায়গা করে নিয়েছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

এপিএর মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক সক্ষমতার উন্নয়ন, সকল স্তরের কর্মকাণ্ডে স্বচ্ছতা নিরূপণ এবং সরকার ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৫-১৬ অর্থবছর থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ইউজিসির এপিএ স্বাক্ষর হয়। এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭ অর্থবছর থেকে ইউজিসি তার আওতাধীন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!