• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

৪৩তম বিসিএস: সাধারণ ও কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ১১:৪৪ এএম
৪৩তম বিসিএস: সাধারণ ও কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ
ছবি: সংগৃহীত

৪৩তম বিসিএসের সাধারণ ও কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। সাধারণ ও কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা ১৫ অক্টোবর থেকে শুরু হয়ে ২১ নভেম্বর পর্যন্ত চলবে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাধারণ ও কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা ১৫ অক্টোবর থেকে শুরু হবে। ঢাকার শেরেবাংলা নগরে কমিশনের প্রধান কার্যালয়ে এ মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে ২১ নভেম্বর পর্যন্ত।

প্রতিদিন ১৮০ জনের ভাইভা নেবে পিএসসি।

৪৩তম বিসিএসে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা নির্ধারিত অনলাইন ফরম কমিশনের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সংগ্রহ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অনলাইন ফরম (বিপিএসসি ফরম-১), সনদ, কাগজপত্রসহ মৌখিক পরীক্ষার দিন সংশ্লিষ্ট বোর্ডে ৩০ মিনিট আগে জমা দিতে হবে।

গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সাধারণ ও কারিগরি/পেশাগত—উভয় ক্যাডারের পদগুলোর জন্য ৪ হাজার ২৬৬ জন উত্তীর্ণ হয়েছেন। কারিগরি/পেশাগত ক্যাডারের পদগুলোর জন্য ৫৪৭ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!