• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
এইচএসসির উত্তরপত্র চ্যালেঞ্জ

ঢাকা বোর্ডে ২৩৭ জনের ফল পরিবর্তন, ফেল থেকে পাস ১৪৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৪:৩৫ পিএম
ঢাকা বোর্ডে  ২৩৭ জনের ফল পরিবর্তন, ফেল থেকে পাস ১৪৯
ঢাকা বোর্ডে ২৩৭ জনের ফল পরিবর্তন, ফেল থেকে পাস ১৪৯। ছবি: সংগৃহিত

এইচএসসি ও সমমান পরীক্ষার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে।
মোট ২ হাজার ২৩৭ জনের ফল পরিবর্তন হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, মোট ২ হাজার ২৩৭ জনের জিপিএ গ্রেড পরিবর্তন হয়েছে। এরমধ্যে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন। আর নতুন করে জিপিএ ফাইভ পেয়েছেন ২৩৬ জন পরীক্ষার্থী।

শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, দুই পদ্ধতিতে এইচএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল জানা যাবে। একটি হলো এসএমএসের মাধ্যমে। এছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে পরীক্ষার্থীরা ফল দেখতে পারবেন।

প্রার্থী ফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সেই নম্বরে বোর্ড থেকে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেবে। তাই ফলাফলের জন্য এসএমএস পাঠানোর প্রয়োজন নেই।

অন্যদিকে শিক্ষার্থীরা অনলাইনে নিজ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে ফল জানতে পারবেন। আজ দিনের যেকোনো সময় সব বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফলের পিডিএফ কপি আপলোড করে ফল প্রকাশ করবে। সেখানে শুধুমাত্র যেসব শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন আসবে, তাদের রোল নম্বর থাকবে।

যাদের ফলাফলে কোনো পরিবর্তন আসেনি, তাদের রোল নম্বর তালিকায় থাকবে না। অর্থাৎ, তাদের ক্ষেত্রে প্রথমবার প্রকাশিত ফল বহাল থাকবে।

গত ২৬ নভেম্বর চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ফল প্রকাশের পরদিন অর্থাৎ, ২৭ নভেম্বর ফল পুনঃনিরীক্ষা বা উত্তরপত্র চ্যালেঞ্জের আবেদন শুরু হয়। টেলিটক সিম ব্যবহার করে এসএমএসে এ আবেদন করেছেন শিক্ষার্থীরা।

Link copied!