• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ফরিদপুরে অনুষ্ঠিত হলো গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০৩:৩০ পিএম
ফরিদপুরে অনুষ্ঠিত হলো গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ

ফরিদপুরের মধুখালী উপজেলার কোড়কদি ইউনিয়নের বাজার সংলগ্ন একটি খালে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার কোড়কদি ইউনিয়নের পাশখালে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে ছোট-বড় মিলিয়ে পাঁচটি নৌকা অংশ নেয়। এসময় নৌকা বাইচ দেখতে দুই পাড়ে হাজার হাজার মানুষ ভিড় জমায়। বাইচ শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এলাকাবাসী ও আয়োজক কমিটি জানায়, স্থানীয় যুবসমাজের উদ্যোগে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে কোড়কদী ইউনিয়ন কৃষকলীগের সভাপতি আবুল কাশেম মোল্যার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট লিয়াকত সিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মধুখালী সরকারি আইন উদ্দিন কলেজের সাবেক ভিপি শাহরিয়া রুমি রনি, কোড়কদী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওসমান গনি মোল্যা, মেগচামী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাস দাস, ফরিদপুর চিনিকলের শ্রমজীবী ইউনিয়নের সাবেক সভাপতি আব্বাস আলী বিশ্বাস প্রমুখ।

নৌকা বাইচ প্রতিযোগিতার আহ্বায়ক সুমন ফকির বলেন, এলাকার যুব সমাজকে মাদক, অবৈধ কাজকর্ম থেকে বিরত রাখতে এবং হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে স্থানীয় যুব সমাজ মিলে এ বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ছোট-বড় মিলিয়ে পাঁচটি নৌকা অংশ নেয়। বাইচ শেষে বিজয়ী ও অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

Link copied!