• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

নৌকা বাইচ দেখতে হাজারো মানুষের ভিড়


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ১২:৪৭ পিএম
নৌকা বাইচ দেখতে হাজারো মানুষের ভিড়

ফরিদপুরের সদরপুর উপজেলার খেঁজুরতলা চৈতার কোলে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) বিকেলে নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমান।

এলাকাবাসী ও আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, চরবিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে এবং আয়োজক কমিটির পক্ষে হুমায়ুন রশীদের সার্বিক সঞ্চালনায় নৌকা বাইচ প্রতিযোগিতা হয়। খেজুরতলা চৈতার কোলে সদরপুর-চরভদ্রাসন রোডের দুপাশে দাঁড়িয়ে, ব্রিজের রেলিংয়ের ওপর উঠে, নৌকায় চড়ে হাজার হাজার মানুষ এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। বাইচ উপলক্ষে সকাল থেকে বিভিন্ন খাবার ও খেলনার দোকানের পসরা সাজিয়ে মেলা বসে।

স্থানীয় বাসিন্দা পরিমল কুমার রায় বলেন, প্রায় দেড়শ বছর ধরে এখানে নৌকা বাইচ হয়ে আসছে। খেজুরতলার চৈতার কোল ভাগ্যকুল রাজার স্টেট ও বাইশ রশি জমিদারী স্টেটের বর্ডার। দুই স্টেটের নৌকাগুলো খাজনা তোলার জন্য এই নদী দিয়ে যাতায়াত করতো। তারই ধারাবাহিকতায় প্রতি ভাদ্র মাসের প্রথম দিনে দুই রাজার ইচ্ছায় এখানে নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়। তবে সে ঐতিহ্য ধীরে ধীরে স্তিমিত হয়ে আসছে। বর্ষা-পানি না থাকাসহ বিভিন্ন কারণে এর ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। কিন্তু মানুষের মধ্যে উৎসাহ কমেনি।

এ বিষয়ে চরবিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নৌকা বাইচ আয়োজক কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে প্রতিবছর ঐতিহ্যবাহী এই নৌকা বাইচের আয়োজন করা হয়। এবারে চৈতার কোলে যথেষ্ট পরিমাণ পানি না থাকায় ব্যাপক আকারে করা সম্ভব হয়নি। বাইচ প্রতিযোগিতায় ছোট-বড় পাঁচটি নৌকা অংশ নেয়। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।
 

Link copied!