• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

এক আম গাছের দাম ৩০ হাজার টাকা


বরগুনা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৬:৪৫ পিএম
এক আম গাছের দাম ৩০ হাজার টাকা

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরগুনায় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। সপ্তাহব্যাপী এই মেলায় একটি আম গাছের দাম চাওয়া হচ্ছে ৩০ হাজার টাকা। 

বুধবার (১৬ আগস্ট) সকালে বরগুনা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জেলা প্রশাসন ও বন বিভাগের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়। বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভ মেলার উদ্বোধন করেন।

মেলায় ১০টিরও বেশি স্টল অংশ নিয়েছে। প্রতিটি স্টলে ভিন্ন ভিন্ন দামে নানা জাতের গাছ বিক্রি করা হচ্ছে। তবে অন্য স্টলের চেয়ে পিরোজপুর আবু সুফিয়ান নার্সারির স্টলে মানুষ বেশি ভীড় করছেন। এই স্টলে একটি আম গাছের দাম চাওয়া হচ্ছে ৩০ হাজার টাকা। গাছটির উচ্চতা ৭ ফুট, বয়স তিন বছর। বর্তমানে গাছটিতে ১৪টি কাঁচা আম রয়েছে।

গাছটির মালিক সোলেমান জানান, বারি আম-১১ বারোমাসি জাতের আম অর্থাৎ সারা বছরই ফল দিয়ে থাকে। বছরে তিনবার ফল প্রদান করে থাকে।

মেলায় ঘুরে দেখা যায়, বিভিন্ন স্টলে সারি সারি সাজানো বনজ, ফলজ, সবজি ও ঔষধি দেশি-বিদেশি নানান প্রজাতির গাছ। সকাল থেকে দুপুর পর্যন্ত বেশ কয়েকটি স্টলে বিক্রি হয়নি একটিও গাছ। অনেকেই এসে দাম জিজ্ঞেস করে চলে যাচ্ছেন। ক্রেতাদের অভিযোগ মেলায় গাছের দাম অন্য জায়গার তুলনায় বেশি। তবে বিক্রেতারা জানান পরিবহন খরচ বেড়ে যাওয়ায় গাছের দাম অন্য সময়ের তুলনায় একটু বেশি। দুইদিন পর গাছের সরবরাহ বাড়লে দাম কিছুটা কমার আশ্বাস দিয়েছেন পটুয়াখালী উপবন সংরক্ষক মো. সফিকুল ইসলাম।

বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বরগুনা জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মো. জাহাঙ্গীর কবির, মো. মনিরুল ইসলাম, মো. মোতালেন মৃধা, অ্যাড. সঞ্জিব দাস, হাসানুর রহমান ঝন্টু প্রমুখ।

Link copied!