• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

পটুয়াখালীতে ‘মোখা’ মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে


পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: মে ১১, ২০২৩, ০৮:৩২ পিএম
পটুয়াখালীতে ‘মোখা’ মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় করণীয় বিষয়ে সভা করেছে পটুয়াখালী জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। সভায় ‘মোখা’ মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) বিকালে জেলা প্রশাসক মো. শরীফুল ইসলামের সভাপতিত্বে সভায় জেলার সকল সরকারি দপ্তরের কর্মকর্তারা নিজেদের প্রস্তুতি তথ্য তুলে ধরেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির, অতিরিক্ত পুলিশ সুপার মো. সাজেদুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

দুর্যোগ মোকাবিলায় প্রশাসন, র‍্যাব, পুলিশ, আনসার, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও পায়রা বন্দর কর্তৃপক্ষ সম্মিলিতভাবে কাজ করবে।

জেলা প্রশাসক জানান, পটুয়াখালীতে ৭০৩টি সাইক্লোন সেন্টার ২৬টি মুজিব কেল্লা প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বহুতল ভবনগুলোও ব্যবহার করা হবে। এছাড়া গৃহপালিত প্রাণীদের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। দুর্যোগ চলাকালীন সময় শুকনো খাবারের জন্য ৮ লাখ ২২ হাজার ৫০০ টাকা ও ৪০০ মেট্রিক টন চাল, ১৪৬ বান্ডিল টেউটিন ও গৃহনির্মাণ বাবদ ৪ লাখ ৩৮ হাজার টাকা মজুদ রয়েছে। এছাড়াও প্রয়োজনে সরকারের কাছে নগদ অর্থ এবং শুকনো খাবারের চাহিদা চাওয়া হয়েছে।  

এছাড়া জেলা স্বাস্থ্য বিভাগের ৭৬টি মেডিকেল টিম, সিপিপি ৮ হাজার ৭০০ জন, রেড ক্রিসেন্ট প্রতিটি উপজেলায় ২৫ জন, ফায়ার সার্ভিসের কমিউনিটি ভলান্টিয়ারসহ স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের প্রস্তুত করা হয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

Link copied!