• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

মান্দায় পাকুড়িয়া গণহত্যা দিবস পালন


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০৩:২৪ পিএম
মান্দায় পাকুড়িয়া গণহত্যা দিবস পালন

নানা কর্মসূচির মধ্য দিয়ে নওগাঁর মান্দায় ‘পাকুরিয়া গণহত্যা দিবস’ পালিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) সকালে মান্দা উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে পাকুড়িয়া বধ্যভূতিতে শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা করা হয়।

এরপর এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় সাবেক পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিকসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়া পাকুরিয়া শহীদ পরিবার কল্যাণ কমিটির আয়োজনে পাকুরিয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের হলরুমে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে শহীদ পরিবার ও কল্যাণ কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

জানা যায়, ১৯৭১ সালের ২৮ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী তাদের সহযোগী রাজাকার-আলবদরদের সঙ্গে নিয়ে পাকুড়িয়া গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামের যুবকদের ইউনাইটেড হাই স্কুল মাঠে জড়ো করে ব্রাশফায়ার চালানো হয়। এতে শহীদ হন মুক্তিকামী ১২৮ জন।

দিনটিকে স্মরণ করতে প্রতিবছর শহীদ পরিবারের সদস্যরা বাড়ি-বাড়ি গিয়ে চাঁদা তুলে মিলাদ মাহফিলের আয়োজন করেন।

শহীদ পরিবারের সদস্যরা জানান, ৭১ থেকে এ পর্যন্ত তারা সংগ্রাম করেই বেঁচে আছেন। স্বজন হারানোর কষ্ট বুকে পাথরচাপা দিয়ে রেখেছেন। পাওয়া-না পাওয়ার বেদনার কথা আর বলতে চান না তারা। তাদের দাবি, শহীদদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হোক।

Link copied!