• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

শনির হাওরে ধান কাটা উৎসবের উদ্বোধন


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৩:১৫ পিএম
শনির হাওরে ধান কাটা উৎসবের উদ্বোধন

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বিভিন্ন হাওরে ধান কাটা ও মাড়াই কাজের উদ্বোধন করা হয়েছে। ফলে ব্যস্ততার সঙ্গে সঙ্গে কৃষকের মুখে দেখা গেছে হাসির ঝিলিক।

বুধবার (১২ এপ্রিল) সকালে উপজেলার শনির হাওরের কৃষক জসিম উদ্দিনের এক কিয়ার জমির ধান কাটার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ধান কাটা উৎসবের উদ্বোধন করা হয়।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা, সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান উদ দোলা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাজহারুল হক মজুমদার, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুনাব আলী, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ভূঁইয়া, আবুল কাশেম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শনির হাওরপাড়ের গ্রামের কৃষক জসিম উদ্দিন বলেন, “এবার দেশি জাতের (লাখাই) ধানে বিঘাপ্রতি ১০ থেকে ১২ মণ ফলন হয়েছে। পেকে যাওয়া ধান কাটছেন কৃষকরা। আজ আমার জমির ধান কাটার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। আমার জমিতে এবার ফলন ভালো হয়েছে।”

আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হবে বলে আশা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. হাসান উদ দোলা। তিনি জানান, বোরো ধানের রোপণ মৌসুম থেকে শুরু করে এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে রয়েছে। আগামী ১৫ দিন আবহাওয়া অনুকূলে থাকলে কৃষক তাদের কষ্টের ফলনকৃত বোরো ধান পুরোপুরিভাবে গোলায় তুলতে পারবেন।

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, “চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এ বছর ১৭ হাজার ৪২০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। আজ (বুধবার) ৮৫ হেক্টর জমিতে ধান কাটা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী সপ্তাহ থেকে পুরুদমে বোরো ধান কাটা শুরু হবে।” 

Link copied!