• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরে ১৩ কলেজের কেউ পাস করেননি


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৩:১৫ পিএম
দিনাজপুরে ১৩ কলেজের কেউ পাস করেননি

২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে থাকা ১৩টি কলেজের কেউ পাস করেননি। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ১৩ দশমিক ৩৫ শতাংশ।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তোফাজ্জুর রহমান জানান, ২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে এই বোর্ডের অধীনে পাসের হার ছিল ৯২ দশমিক ৪৩ শতাংশ। অপরদিকে ২০২২ সালের এইএসসি পরীক্ষায় শূণ্য (০) শতাংশ ফলাফল প্রাপ্ত কলেজের সংখ্যা ১৩টি। আর মোট পাশকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৭৮ হাজার ৮৪৯ জন।  

তোফাজ্জুর রহমান আরও জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের মোট ৮টি জেলায় ৬৭১টি কলেজের মোট ১ লাখ ২ হাজার ৯৩ জন পরীক্ষার্থী ২০২টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেন। এর মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৭০৫ জন। উপস্থিত পরীক্ষার্থী মধ্যে ছাত্র সংখ্যা ৫০ হাজার ২৩০ জন ও ছাত্রী সংখ্যা ৪৯ হাজার ৪৭৫ জন।

এছাড়াও ২০২২ সালে অনুষ্ঠিত পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৫ হাজার ৫৭৫ জন এবং ছাত্রী সংখ্যা ৬ হাজার ২৫৫ জন বলে জানিয়েছেন তিনি।

এদিকে অকৃতকার্য কলেজের মধ্যে রয়েছে ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলার গোগর মহাবিদ্যালয়, সদর উপজেলার সালন্দর মহাবিদ্যালয় ও পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, গাইবান্ধা জেলার নলডাঙা উপজেলার নলডাঙা মহিলা কলেজ, কুড়িগ্রাম রাজারহাট উপজেলার সিঙ্গার ডাবরীহাট বি এল হাই স্কুল ও কলেজ, পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার আলহাজ্জ্ব তমিজ উদ্দীন কলেজ ও বোদা উপজেলার মাড়েয়া মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার নাসির উদ্দীন কলেজ, কালীগঞ্জ উপজেলার দুহুলী এস. সি হাই স্কুল অ্যান্ড কলেজ ও হাতীবান্ধা উপজেলার দইখাওয়া মহিলা কলেজ, নীলফামারী ডিমলা উপজেলার চাওড়াডাঙ্গী হাই স্কুল অ্যান্ড কলেজ এবং দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সনকা আদর্শ কলেজ ও ফুলবাড়ী উপজেলার উত্তর লক্ষ্মীপুর হাই স্কুল অ্যান্ড কলেজ।

Link copied!