• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রামেক হাসপাতালে এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ০৮:৩৯ পিএম
রামেক হাসপাতালে এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) এক রোগীর নিপাহ ভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

বুধবার (১ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নিপাহ ভাইরাসে আক্রান্ত ওই নারীর বাড়ি নওগাঁর মান্দা উপজেলায়।

এ বিষয়ে রামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম বলেন, “এক মাসের কিছু আগে তারা সবাই মিলে খেজুরের কাঁচা রস খেয়েছিলেন। অল্প দিনের মধ্যে আক্রান্ত  নারীর শ্বশুরের জ্বর হয়। পরে ফেব্রুয়ারির শেষ দিকে তার শ্বশুর মার যান। গত কয়েক দিন আগে ওই নারী নিজে জ্বরে আক্রান্ত হন। তাকে রামেক হাসপাতালে নিয়ে আসলে আইসিইউতে পাঠানো হয়। তার শাশুড়িও তিন দিনের মাথায় জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালের নিউরোলজিতে ভর্তি আছেন।”
 

তিনি আরও বলেন, “আমাদের সন্দেহ হওয়ায় আইইডিসিআর টিমকে নমুনা পাঠাই। একই সঙ্গে চিকিৎসা শুরু করে দেই। বুধবার সকালে আইইডিসিআর থেকে তার নিপাহ ভাইরাস শনাক্তের রিপোর্ট আসে। পরে তাকে নিপাহ আইসিইউতে হস্তান্তর করা হয়েছে। পাশাপাশি তার শাশুড়িকেও নিপাহ ওয়ার্ডে পাঠানো হয়েছে। তার শাশুড়িরও পরীক্ষার জন্য ঢাকায় নমুনা পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।”

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি সোয়াদ (৭) নামে এক শিশু নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। চলতি বছরে রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়।

Link copied!