• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

সিঙ্গাইরে নজর কাড়ছে ‘নানাভাই’


সিঙ্গাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৪, ২০২২, ০৮:৪১ এএম
সিঙ্গাইরে নজর কাড়ছে ‘নানাভাই’

আসন্ন কোরবানি সামনে রেখে সিঙ্গাইরের গরুর খামারি মো. সেলিমের বাড়ির পালিত অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি সবার নজর কাড়ছে। ৮ ফুট লম্বা, ৫ ফুট উচ্চতার ৩ বছর বয়সের প্রায় ১২০০ কেজি ওজনের ষাঁড়টি তিনি দাম হাঁকিয়েছেন ১০ লাখ টাকা।

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার বাইমাইল গ্রামের মৃত ইছাক আলী দেওয়ানের পুত্র মো. সেলিমের ডেইরি ফার্মেই এ বিশালাকারের ষাঁড়টি লালন-পালন করছেন তিনি ও পরিবারের সদস্যরা। ষাঁড়টি দেখার জন্য তার বাড়িতে দূরদূরান্ত থেকে লোকজন আসছেন।

সরেজমিন মো. সেলিমের বাড়িতে ষাঁড়টি দেখতে গেলে তিনি বলেন, “খামারে জন্ম নেওয়া ষাঁড়টি তার মেয়ের ঘরের নাতনি তাছলিয়ার দেওয়া। এটি গৃহপালিত পশু হলেও অতি আদরে আমরা লালন পালন করেছি। এই জন্য শখ করে ষাঁড়টির নাম রাখা হয়েছে ‘নানাভাই’। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে দেশি খাবার, ধানের কুঁড়া, শুকনো খড়, গমের ছাটনি, ভুট্টা, বিচি কলা ও কাঁচা ঘাস খাইয়ে আদর যত্নে ষাঁড়টি  লালন পালন করছেন। প্রতিদিন নানা ভাইয়ের পেছনে খাবার বাবদ ব্যয় করছেন ৮০০ থেকে ১ হাজার টাকা।”

সিঙ্গাইর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফারুক আহাম্মদ বলেন, “আমাদের এ উপজেলায় গরু পালনে কোনো ধরনের স্টেরয়েড ব্যবহার করা হয় না। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে খাবার খাইয়ে গরুগুলো মোটাতাজাকরণ হচ্ছে।”

Link copied!