• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

পেঁপে গাছের সঙ্গে এ কেমন শত্রুতা


সিঙ্গাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৮, ২০২২, ০৯:০১ পিএম
পেঁপে গাছের সঙ্গে এ কেমন শত্রুতা

প্রতিটি পেঁপে গাছে থোকায় থোকায় ফুল ধরেছে। প্রায় মাস খানেকের মধ্যেই সবগুলো গাছে পরিপক্ব পেঁপে আসবে। সোমবার (৭ মার্চ)  দিবাগত রাতে ২ বিঘা জমির ওই পেঁপে বাগান কেটে ফেলেছে দুর্বৃত্তরা। পেঁপে চাষী জামালের জীবনে বইছে হতাশা। মানিকগঞ্জের সিঙ্গাইর পৌরসভার আজিমপুর গ্রামে এ ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৮ মার্চ) দুপুরে এ বিষয়ে সিঙ্গাইর থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন কৃষক মো. জামাল হোসেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার জয়মন্টপ ইউনিয়নের চর নয়াডিঙ্গি এলাকার মো. জামাল হোসেন ও বাদল হোসেন দুই ভাই পাশের আজিমপুর এলাকায় আড়াই বিঘা জমি ভাড়া নিয়ে পেঁপে বাগান করেন। প্রতিটি চারা গাছেই থোকায় থোকায় ফুল ধরেছে। হয়তো মাসখানেকের মধ্যেই প্রতিটি গাছে পেঁপে আসবে। ওই বাগানের ২ বিঘা জমির প্রায় ৭০০টি পেঁপে চারা রাতের আঁধারে কেটে ফেলছে দুর্বৃত্তরা। এতে প্রায় ২ লাখ টাকা ক্ষতি হয়েছে জানিয়েছে ভুক্তভোগী কৃষক জামাল। এবিষয়ে ওই পেঁপে চাষী বাদী হয়ে শাহিনুর রহমান, মাফুজ, হাসান ও হোসাইন নামে চার প্রতিবেশীর নামে অভিযোগ দায়ের করেছেন।

পেঁপে চাষী জামাল হোসেন বলেন, “আড়াই বিঘা জমিতে আড়াই লাখ টাকা খরচ করে পেঁপে বাগান করি। ওই বাগানের ২ বিঘা জমির ৭০০টি পেঁপের চারা রাতের আঁধারে কেটে ফেলছে। বাগান থেকে এবছর প্রায় ৮ লাখ টাকার পেঁপে বিক্রি করা সম্ভব ছিল। এমন সময়ে চারাগুলো কেটেছে নতুন করে আবার চারা রোপন করাও সম্ভব নয়।

তিনি আরও বলেন, “প্রতিবেশী শাহিনুর রহমান, মাফুজ, হাসান ও হোসাইনসহ কয়েকজন যুবক সাপ্তাহ খানেক আগে বাগানের পুরাতন গাছের পাকা পেঁপে চুরি করে বিক্রি করে। পরে বিষয়টি প্রমাণিত হলে এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গ বিবাধটি মীমাংসা করে দেন। আমার ধারণা ওই চার যুবক লিপ্ত হয়ে রাতের আঁধারে আমার পেঁপে বাগানের চারা কেটে ফেলেছে।”

অভিযুক্ত শাহিনুর রহমান বলেন, “সপ্তাহ খানেক আগে আমরা ৪/৫ জন পাকা পেঁপে চুরি করি। পরে এলাকার লোকজন বিষয়টি মীমাংসা করে দেন। কিন্তু পেঁপে গাছ কাটার বিষয়ে আমরা কিছুই জানি না। হয়তো কেটে, আমাদের ফাঁসানোর চেষ্টা চলছে।”

জয়মন্টপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জি. শাহাদাৎ হোসেন বলেন, “ফলগাছ হত্যা, মানুষ হত্যার সমান। এই ন্যাক্কারজনক ঘটনা যারা ঘটিয়েছে প্রশাসনের কাছে দাবি জানাই তদন্তের মাধ্যমে তাদের আইনের আওতায় আনা হোক।”

উপজেলা কৃষি অফিসার টিপু সুলতান সপন বলেন, “রাতের আঁধারে পেঁপের চারা কাটার বিষয়টি শুনেছি। পূর্ব শত্রুতার জেরে পেঁপে গাছ কাটা খুবই দুঃখজনক। মাঝে-মধ্যেই কৃষকদের সঙ্গে এমন ঘটনা ঘটে থাকে। দোষীদের আইনের আওতায় আনা জরুরি।”

সিঙ্গাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্লা বলেন, “এবিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

Link copied!