• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সরিষা তেল দেশের প্রধান ভোজ্যতেল ছিল: কৃষিমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩, ০৬:৩৭ পিএম
সরিষা তেল দেশের প্রধান ভোজ্যতেল ছিল: কৃষিমন্ত্রী

সরিষার তেলই দেশের মানুষের প্রধান ভোজ্যতেল ছিল উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, “প্রতিবছর আমরা ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা খরচ করে সয়াবিন তেল ও পাম অয়েল আমদানি করি। বিদেশের ওপর এই নির্ভরশীলতা কমিয়ে আনা হবে।”

রোববার (৮ জানুয়ারি) দুপুরে সাতক্ষীরার কলারোয়া পৌরসদরে কৃষক সমাবেশে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, “সরিষার আবাদ বাড়িয়ে ভোজ্যতেলের ক্ষেত্রে বিদেশের ওপর নির্ভরশীলতা ৪০ থেকে ৫০ ভাগ কমিয়ে আনা হবে।”

জেলা প্রশাসন, বিএআরআই ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার আয়োজনে ইউরেকা পেট্রোল পাম্প সংলগ্ন তুলশীডাঙ্গায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে তিনি সাতক্ষীরার কলারোয়ায় ফসলি মাঠের সরিষার ক্ষেতে মৌ-চাষ ও মধু আহরণ কার্যক্রম পরিদর্শন করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে কৃষক সমাবেশে বিএআইআর-এর পরিচালক (গবেষণা) তারিকুল ইসলাম, খুলনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ফরিদুল ইসলাম, কৃষিবিদ নুরুল ইসলাম, কৃষিবিদ ড. জালালউদ্দীন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক আরিফ আদনান, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো. সজিব হোসেন, কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, জেলা আওয়ামী লীগ ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু সৈনিক লীগের নেতা সরদার মুজিব, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুলী বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!