• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

হাড়কাঁপানো শীতে কাবু পঞ্চগড়ের মানুষ


পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ১০:০৩ এএম
হাড়কাঁপানো শীতে কাবু পঞ্চগড়ের মানুষ
শীত থেকে বাঁচতে আগুন পোহাচ্ছেন সাধারণ মানুষ। ছবি প্রতিনিধি

উত্তরের হাড়কাঁপানো শীতে কাবু হয়ে পড়েছেন পঞ্চগড়ের মানুষ। মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল ৯টায় জেলায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর তিন ঘণ্টা আগে ভোর ৬টায় ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ এ তথ্য জানান।

পঞ্চগড়ে বইছে শীতল বাতাস। ঘন কুয়াশা ও আকাশের মেঘ সরে গিয়ে সোমবার দুপুরেও সূর্যের দেখা মেলেনি। গতকাল মৌসুমের মধ্যে সবচেয়ে বেশি শীত অনুভূত হলেও এদিন সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার।

মাঝে কয়েকদিন বিরতি দিয়ে আবারও শীত জেঁকে বসায় চরম ভোগান্তিতে পড়েছেন ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। জীবিকার তাগিদে কনকনে শীত আর ঘন কুয়াশা উপেক্ষা করে তাদের কাজে বের হতে হয়েছে।

জেলা শহরের করতোয়া নদীতে হিমশীতল পানিতে নেমে পাথর উত্তোলনের কাজ শুরু করেছেন শ্রমিকরা। শীতবস্ত্রের অভাবে গ্রামাঞ্চলে দিন-রাত খড়কুটো দিয়ে আগুন জ্বেলে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে শীতার্ত মানুষগুলোকে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক মো. রোকনুজ্জামান বলেন, উত্তর দিক থেকে শীতল বাতাস প্রবাহিত হওয়ায় দুই দিন ধরে পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে। হিমালয়ের খুব কাছে অবস্থান হওয়ায় এখানে শীতের তীব্রতা একটু বেশি। মঙ্গলবার সকালে এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Link copied!