• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

মহাসপ্তমী আজ, উৎসবে মেতেছে রংপুর


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ০২:৪৭ পিএম
মহাসপ্তমী আজ, উৎসবে মেতেছে রংপুর
ছবি : সংবাদ প্রকাশ

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ (২১ অক্টোবর)। এ উপলক্ষে সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে বইছে আনন্দের জোয়ার।

শনিবার সকাল থেকে রংপুরের সব মন্দিরে পূজা-অর্চনা, ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন শুরু হয়েছে। মা দুর্গা দেবীর আগমন পূর্বাহ্নের মধ্যে সপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে।

ভক্তদের কষ্ট দূর করতে চলতি বছর দেবী দুর্গা এসেছেন ঘোড়ায় চড়ে, আর বিজয়া দশমীর দিন একই বাহনে মর্ত্যলোক ছেড়ে কৈলাসে চলে যাবেন

রংপুর নগরীর পরেশনাথ মন্দির, গুপ্তপাড়া মন্দির শ্রী শ্রী করুণাময়ী কালীমন্দির, সেনপাড়া মন্দির, ক্ষত্রিয় সমিতি মন্দির, দাস পাড়া মন্দিরসহ রংপুরের বিভিন্ন উপজেলায় অত্যন্ত উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা শাখার সিনিয়র সহসভাপতি ধীমাণ ভট্টাচার্য বলেন, “মহাষষ্ঠীর সকালের কল্পারম্ভ। আমরা সংকল্প করলাম, যে পূজা করব। আমরা কল্পনা করছি দেবী বিল্ববৃক্ষে এসেছেন। তাকে আমরা করেছি। এটাই কল্পারম্ভ। বোধন এবং অধিবাসের মধ্য দিয়ে দেবীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সব প্রতিকূলতায় তিনি যেন আমাদের শক্তি জোগান।”

বাংলাদেশের পূজা উদ্‌যাপন পরিষদের দেওয়া তথ্যমতে, এ বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে।

রোববার (২২ অক্টোবর) মহাঅষ্টমী। এদিন হবে সন্ধিপূজা। সোমবার (২৩ অক্টোবর) সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী এবং মঙ্গলবার (২৪ অক্টোবর) বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা।

Link copied!