• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব’


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩, ০৫:১৫ পিএম
‘সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব’

শিক্ষার্থীদের কাছে সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু। তিনি বলেছেন, “চেতনা ও ইতিহাসসমৃদ্ধ জাতি ছাড়া কেউ উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারে না। একসময়ের পিছিয়ে পড়া দেশের দায়িত্ব গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটালে রূপান্তর করেছেন।”

শনিবার (২৮ জানুয়ারি) পাবনার সাঁথিয়ায় দাড়ামুদা খোয়াজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, কৃতীজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শামসুল হক টুকু বলেন, “জয় বা পরাজয় নয়, সুস্থ‌ ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণই বড় কথা। এখানে কেউ বিজয়ী হবে, আর কেউ বিজয়ী হওয়ায় সহযোগিতা করবে। ক্রীড়া প্রতিযোগিতার মাধ‌্যমে সুস্থ‌ মানবসম্পদ গড়ে তোলা হয়, এটি আমাদের দায়িত্ব। আমরা যখন ছাত্র ছিলাম হানাদার বাহিনী আমাদের এ ধরনের সুন্দরভাবে প্রতিযোগিতা করার সুযোগ দেয়নি। বাংলার কৃষক, শ্রমিক, ছাত্র-জনতা জাতির পিতার ডাকে সাড়া দিয়ে, নিরস্ত্র বাঙালি হানাদারদের বিপক্ষে যুদ্ধ করে জয়লাভ করে।”

ডেপুটি স্পিকার বলেন, “দেশে এখন ডিজিটাল শিক্ষাব‌্যবস্থা চালু আছে এবং স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে। আর স্মার্ট বাংলাদেশ হচ্ছে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষা, স্মার্ট কৃষক, স্মার্ট নাগরিক। বাংলাদেশের উন্নয়নের জন‌্য সুনাগরিক তথা স্মার্ট নাগরিক প্রয়োজন।”

তিনি আরও বলেন, “স্মার্ট বাংলাদেশ মানে নৈতিক শিক্ষা গ্রহণ করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে কোনো অপরাধী, ধূমপায়ী, মাদকাসক্ত ও মাদক কারবারি থাকবে না। স্মার্ট বাংলাদেশে গণতন্ত্র সুসংহত থাকবে ও আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। এছাড়া রাজনীতির নামে অপরাজনীতিও চলবে না। বাংলাদেশকে অস্থিতিশীল করার অপচেষ্টাকে মূলোৎপাটন করা হবে।”

দাড়ামুদা খোয়াজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের সভাপতি ও ডেপুটি স্পিকারের সহকারী একান্ত সচিব মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন, সাথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান, সাঁথিয়ার পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু ও সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মো. রবিউল করিম হিরুসহ উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সাঁথিয়ার স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Link copied!